Our contact numbers are currently down. Please reach us at travel@veenaworld.com or 8879973807 or 9152004513. We apologize for the inconvenience

IndiaIndia
WorldWorld
Foreign Nationals/NRIs travelling to

India+91 915 200 4511

World+91 887 997 2221

Business hours

10am - 6pm

তিউনিসিয়া: যেখানে ভূমধ্যসাগরে মিশেছে আফ্রিকা !

18 mins. read

Published in the Sunday Anandabazar Patrika(ABP) on 25 August 2024

মদিনার গলিপথে ঘুরতে ঘুরতে মনে হল রূপকথার জগতে পা রাখলাম। প্রতিটি দোকানে কার্পেট, গালিচা, বাতি, পিতলের পাত্র, সিরামিক, চামড়ার জিনিসপত্র, হ্যান্ডব্যাগসান-এর অপূর্ব গয়না এবং আরও নানান সুন্দর সুন্দর পণ্যের সম্ভার। সর্বোপরি, প্রায় প্রতিটি স্টলে থামতে থামতে আমি যেন নিজেকে আবিষ্কার করছিলাম, এবং বুঝতে পারলাম আমার পরিদর্শন প্রত্যাশার চেয়ে অনেক বেশি দীর্ঘ হবে। আমি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট তিউনিসের মদিনায় ছিলাম,যা তিউনিসিয়ার রাজধানী শহর। কোনো তাড়াহুড়ো না করে, আমি এই মনোমুগ্ধকর শহরটি এক ধাপে ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছিলাম।

এক একটি দোকানের পরে পরেই ছিল এক একটি বিচিত্র কাফে, যেখানে পর্যটক এবং স্থানীয়রা রিফ্রেশিং পুদিনা চায়ে চুমুক দিতে বসেছিল। আমি খুব দ্রুতই বুঝে গিয়েছিলাম যে, সবচেয়ে সাধারণ চা হল তিউনিসিয়া ‘নানা’ বা পুদিনা চা। তাজা পুদিনা দিয়ে তৈরি গ্রিন টি, মিষ্টির জন্যে চিনি দেওয়া হয়। এই সতেজ এবং সুগন্ধী চা সারাদিনই উপভোগ করা যায়। প্রায়ই ছোটো গ্লাসে বাদাম, শুকনো ফল, পেস্ট্রি সহযোগে পরিবেশন করা হয়। আমি ভালো চায়ের সন্ধানে বেরিয়ে একটি ছোটো দোকানে গিয়ে বসলাম। যেটি, খুব সুন্দর সিরামিক সিঁড়ি, প্রাণবন্ত আসবাবপত্র দিয়ে সাজানো। এবং রঙিন ছাদ আছে। সিরামিক সিঁড়ি, উজ্জ্বল আসবাবপত্র এবং রঙিন ছাদ দিয়ে সাজানোটাই হল তিউনিসিয়ার অপরূপ সৌন্দর্যের রহস্য।

আমি যখন তিউনিসিয়া যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম, তখন অনেকেই আমার পছন্দ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। আমার কাছে, তিউনিসিয়া একটি নতুন দেশ, আকর্ষণীয় একটি গন্তব্য, এবং যা ১০০টি দেশ ভ্রমণের মাইলফলককে ছোঁয়ার অন্যতম এক সুযোগ। সংস্কৃতি, ইতিহাস, সমুদ্র সৈকত থেকে মরুভূমি, সুন্দর গ্রাম, বিভিন্ন প্রাকৃতিক দৃশ্যের মিশ্রণ, অপূর্ব শহর এবং ভাল খাবার সব মিলিয়ে তিউনিসিয়া একটি বৈচিত্রপূর্ণ স্থান। প্রথমবার অজানা

গন্তব্য হিসেবে ভ্রমণ করার জন্য অবশ্যই রোমাঞ্চকর অনেককিছু আছে!

কিন্তু কেন তিউনিসিয়া, আপনি যদি জিজ্ঞাসা করেন, তবে আমার বলব, তিউনিসিয়া হল সেই স্থান যেখানে আফ্রিকা এবং ভূমধ্যসাগর মিলিত হয়েছে! আফ্রিকা নিজেই একটি অবিশ্বাস্যরকম বৈচিত্র্যময় স্থান। রেইনফরেস্ট থেকে মরুভূমি, সমভূমি থেকে পাহাড়, এবং উপকূলরেখা নিয়ে বিস্তৃত। উত্তর আফ্রিকায়, তিউনিসিয়া ভূমধ্যসাগরে্র উপকূলে অবস্থিত। পশ্চিমে আলজেরিয়া এবং দক্ষিণ-পূর্বে লিবিয়া। এর অংশ হিসেবে আছে মাগরেব দেশ, মরক্কোসহ, আলজেরিয়া, লিবিয়া এবং মৌরিতানিয়া, তিউনিসিয়া এছাড়াও ওখানকার আদিম আদিবাসী নিয়ে গঠিত এই দেশ। তিউনিসিয়াসহ উত্তর আফ্রিকায় আমাজিঘ নামেও পরিচিত একটি আদিবাসী জাতিগোষ্ঠী আছে। এই আদিবাসীরা হাজার হাজার বছর ধরে এই অঞ্চলে বসবাস করে। এরা একটি সমৃদ্ধ এবং বৈচিত্রপূর্ণ সাংস্কৃতিক ঐতিহ্য বহন করে। যা, তিউনিসিয়ার ইতিহাস, ভাষা এবং ঐতিহ্যের উপর স্থায়ী ছাপ ফেলেছে। বিভিন্ন শতাব্দীতে সাম্রাজ্যবিজেতা এবং সভ্যতার প্রভাব সত্ত্বেও এই অধিবাসীরা স্থিতিস্থাপকতা এবং অভিযোজনযোগ্যতার মাধ্যমে তাদের নিজস্ব রীতিনীতি এবং ভাষাকে সংরক্ষণ করেছে।

ওখানে তারা প্রজন্মের পর প্রজন্ম ধরে ঐতিহ্যগত জীবনধারা বজায় রেখেছে, কৃষি, পশুপালন এবং কারুশিল্প অনুশীলনের মাধ্যমে। আদিবাসী গ্রাম, স্বতন্ত্র বৈশিষ্ট্য দ্বারা তাদের প্রাকৃতিক ভূমিকে চিহ্নিত করেছে। প্রকৃতি এবং সম্প্রদায়ের সঙ্গে তারা যেন এক সুতোয় গাঁথা জীবন যাপন করে। সংস্কৃতি, যেমন সঙ্গীত, নৃত্য, উৎসবের প্রাণবন্ত অভিব্যক্তির মাধ্যমে পরিবেশনের মধ্য দিয়ে তাদের ঐতিহ্যকে সমৃদ্ধ করে।

আমি প্রায়শই অনুভব করি যে ইতিহাস সময়ের মধ্য দিয়ে ঘুরে বেড়ায়, ভূগোলকে দেয় নতুন আকার এবং স্থানের উপর ছাপ ফেলে বিভিন্ন স্থাপত্যের মধ্য দিয়ে। তিউনিসিয়া খুব কৌশলগত এবং ঐতিহাসিকভাবে তৈরি একটি সভ্যতার সংযোগস্থল। যার সংস্কৃতি, রন্ধনপ্রণালী, এবং স্থাপত্যের উপর প্রভাব পড়েছে ইউরোপ, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলির। আরব, ফিনিশিয়ান, রোমান, তুর্কি অটোমান এবং ফরাসিরা সবাই এই সুন্দর দেশে তাদের চিহ্ন রেখে গেছে। তিউনিসিয়ার উপকূলরেখা বরাবর বালুকাময় সৈকত থেকে শুরু করে উর্বর সমভূমি পর্যন্ত বিচিত্র ল্যান্ডস্কেপ। উত্তরে এবং অভ্যন্তরে এটলাস পর্বতমালা অবস্থিত।

মদিনায় পুদিনা চা খাওয়ার পর, আমি তিউনিসিয়ার রন্ধনসম্পর্কীয় বিষয়ে আগ্রহী হয়ে উঠলাম, যার মধ্যে রয়েছে মিষ্টি এবং সতেজ ক্যাকটাস ফল। একজন বন্ধুসুলভ স্থানীয় বিক্রেতার সহযোগিতা পেয়েছিলাম, তিনি এই খাবারগুলো বরফের মধ্যে রেখেছিলেন। এরপর আমি গেলাম বার্দো মিউজিয়াম। উনিশ শতকের পুরোনো এই যাদুঘরটি চমৎকার রোমান মোজাইক, সূক্ষ্ম গয়না এবং সেরামিকের নিঁখুত শিল্পকর্মসহ ১০০,০০০ এরও বেশি সংগ্রহের সম্ভার নিয়ে বিরাজ করছে।

তিউনিস শহর প্যারিসের সঙ্গে একটি আকর্ষণীয় সাদৃশ্য বহন করে। আপনি মুহূর্তেই ফ্রান্সের ‘অ্যাভিনিউ দি ফ্রান্সে’ ভুলে যাবেন, যদি আগে দেখে থাকেন। চওড়া বুলেভার্ডের অপূর্ব সুন্দর বিল্ডিং এবং সারিবদ্ধ কোলাহলমুখর ক্যাফেগুলি নিমেষেই পরিচিত ফরাসি দেশের অনুভূতি জাগিয়ে তোলে। তবুও এটি তিউনিসিয়ার আলাদা একটি নিজস্ব চমক।

তিউনিস থেকে, আমি সিদি বউ সাইদের মনোরম গ্রামে চলে এসেছিলাম। এটি উঁচুতে অবস্থিত টিলা হলেও ভূমধ্যসাগর থেকে চোখে পড়ার মতো নয়। সাদা চুনকামের বাড়িগুলো নীল রঙে সাজানো। দরজা এবং শাটারগুলি নীল আকাশের সঙ্গে যেন একটি আকর্ষণীয় বৈপরীত্য তৈরি করেছে, যা মনে করিয়ে দেয় সান্তোরিনির আইকনিক ল্যান্ডস্কেপকে। জনশ্রুতি আছে যে গ্রামের নামকরণ হয়েছিল এক সাধু, সিদি বউ সাইদ মুসলমানের নামে, যিনি ১২ শতকে এই এলাকায় বসবাস করতেন বলে জানা যায়। এখানে,দরজাগুলি প্রায়শই আকাশের প্রতিনিধিত্ব করতে এবং সৌভাগ্যের প্রতীক হিসেবে উজ্জ্বল নীল রং করা হয়। বাড়ির দরজাগুলি বাসিন্দাদের ভাগ্য এবং সুখকে প্রতিফলিত করে।

যখন আমি দিগন্তে সূর্য ডুবতে দেখেছিলাম তখন মনে হচ্ছিল আকাশটা যেন গোলাপি এবং সোনালি রঙে আঁকা একটা চিত্র। আমি আর কিছু করতে না পারলেও নিজের উপর শান্তির অনুভূতি লাভ করছি। জুঁইফুল রাস্তার শোভা বর্ধন করে, বাতাসকে মাতাল সুবাসে ভরিয়ে দিয়ে, অপূর্ব সুন্দর গ্রামের এক মনোরম পরিবেশ সৃষ্টি করে। জুঁই তিউনিসিয়ার জাতীয় ফুল, এটি জাতির পরিচয়ের প্রতীক হিসেবে বিবেচিত। তিউনিসিয়ার বিপ্লব, জেসমিন বিপ্লব নামেও পরিচিত। জেসমিন আশা, স্বাধীনতা এবং পরিবর্তনের একটি শক্তিশালী প্রতীক। বিক্ষোভকারীরা জুঁই ফুল বহন করে এবং নিজেদেরকে সজ্জিত করে রাজনৈতিক সংস্কারের সময়। কর্তৃত্ববাদী শাসন ও দুর্নীতির অবসানের দাবিতে জুঁইয়ের মালা পরানো হয়।আমার যাত্রা অব্যাহত রেখে, আমি উপকূলীয় শহর হাম্মামেতে গিয়েছিলাম। ওখানে আদিম সৈকত এবং আকাশী জল দেখা যায়। যতদূর চোখ যায় কেবল বালুকাময় উপকূল দেখতে পাচ্ছিলাম, ভূমধ্যসাগরীয় উপকূলের প্রাকৃতিক সৌন্দর্য আমাকে যেন তার কোলে বিশ্রাম নিতে হাতছানি দিচ্ছিল।

তিউনিসিয়ার কোনো ভ্রমণই প্রাচীন শহর কার্থেজ ভ্রমণ ছাড়া সম্পূর্ণ হবে না। এটি একসময় ভূমধ্যসাগরে বাণিজ্য ও সংস্কৃতির একটি শক্তিশালী কেন্দ্র হিসেবে কাজ করেছিল। এখানে আমি কার্থাজিনিয়ানস সম্পর্কে শিখেছি, হাজার বছর আগে এই সভ্যতাটি এই অঞ্চলে বিকাশ লাভ করেছিল। কিংবদন্তি আছে যে কার্থেজ রানী ডিডো দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল ফিনিশিয়ান পৌরাণিক কাহিনির কিংবদন্তি ব্যক্তিত্ব, যিনি একটি নতুন রাজ্যের সন্ধানে তাঁর জন্মভূমি থেকে পালিয়ে গিয়েছিলেন। টায়ারের রাজার কন্যা রানী ডিডো অনুসারীদের নিয়ে তারপরে পালিয়ে যান তাঁর স্বামীর হত্যার পর। তাঁরা উত্তর আফ্রিকায় বসতি স্থাপন করেছিলেন, যেখানে তিনি বুদ্ধিমত্তার সঙ্গে জমি সুরক্ষিত করেছিলেন রাজা ইয়ারবাসের কবল থেকে। রাজা একটি ষাঁড়ের চামড়া দিয়ে একটি বিশাল এলাকা ঘেরাও করেছিলেন। সেখানে তিনি কার্থেজ প্রতিষ্ঠা করেন, যেটি তাঁর বিচক্ষণ নেতৃত্বে ব্যবসা-বাণিজ্যের কেন্দ্র হিসেবে উন্নতি লাভ করে।

তিউনিসিয়ার মধ্য দিয়ে আমার যাত্রা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে, ওখানকার অবিশ্বাস্য অভিজ্ঞতা এবং ভ্রমণ সম্পর্কে স্মৃতিচারণ করা ছাড়া আমার আর কিছু করার ছিল না। তিউনিসের হৈচৈ করা বাজার থেকে শুরু করে সিদি বউ সাইদের নির্মল সৌন্দর্য এবং প্রাচীন কার্থেজের ধ্বংসাবশেষ সবই আমার হৃদয়কে এমনভাবে দখল করেছিল যা আমি কখনও কল্পনাও করিনি।

ভীণা ওয়ার্ল্ড একটি ট্যুর চালু করেছে যা একনজরে তিউনিসিয়ার সব বৈচিত্র্য ঘুরে দেখায়। তিউনিসিয়া, মাল্টা এবং সিসিলির মতো জায়গাগুলোকে ভ্রমণ করার জন্য বেছে নেওয়া হয়। ভ্রমণকারীদের এইসব আকর্ষণীয় গন্তব্যের মধ্যে ওখানকার ইতিহাস, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে ডুবে থেকে সময়টাকে উপভোগ করার সুযোগ নিয়ে আসে। আপনি যদি একজন ইতিহাসপ্রেমী হন বা একজন সংস্কৃতিমনস্ক উৎসাহী, বা কেবল একটি আরামদায়ক সমুদ্র সৈকত ভ্রমণ চান তাহলে এই সফর প্রত্যেকের জন্যই কিছু না কিছু অফার করে। সেপ্টেম্বরে এই সফরের একটি ডিপার্চার ইতিমধ্যেই বিক্রি হয়ে গেছে। তাই আমরা অক্টোবরে আরেকটি ডিপার্চার চালু করেছি, তার জন্য বুকিং করার অপশন এখন খোলা।


ভীণা ওয়ার্ল্ড ট্রাভেল মিশন

travelmission bengali

৬ বছরে ৫৫টি দেশ

তারপরে আমি আমার নিজের বিশ্ব ভ্রমণের দিকে তাকাই, মনে আসে সেই বিখ্যাত মুভি ‘আনন্দ’-এর সংলাপ: “বাবুমশায়, জিন্দেগি বড়ি হোনি চাইয়ে, লম্বি নেহি”! এই বিগত ছয় বছরে আমার ভ্রমণের অভিজ্ঞতাগুলো পুরোপুরি তুলে ধরছি। এই সময়ের মধ্যে আমি ৫৫ টি দেশ পরিদর্শন করেছি, ভীণা ওয়ার্ল্ডকে আমার ধন্যবাদ। কোভিড-এ দুটি বছর হারিয়ে না গেলে, আমি হয়তো আমার তালিকায় আরও দশটি দেশ যুক্ত করতে পারতাম। ভীণার সঙ্গে  আমার যাত্রা শুরু হয়েছিল আট বছর আগে। বেড়াতে যাওয়ার সময় আমি সন্ধান করি নতুন ধরনের কোনো স্মৃতিস্তম্ভ বা মনুষ্যসৃষ্ট আকর্ষণগুলি। ছোটোবেলা থেকেই শোনা চিনের গ্রেট ওয়ালের কথা। তাই, আমি ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে চায়না ট্যুর বুক করেছিলাম। এই প্রথম সফরেই আমি ভীণা বিশ্ব পরিবারের অংশ হয়ে গেলাম।

আমি যখনই ভীণা ওয়ার্ল্ডের মাটুঙ্গা শাখায় যাই, এই দলটি আমাকে তাদের উষ্ণ এবং স্নেহপূর্ণ আচরণে বাড়ির  অনুভূতি এনে দেয়। ভীণা ওয়ার্ল্ডের অভিজ্ঞ এবং প্রশিক্ষিত ট্যুর ম্যানেজাররা আমাদের যত্ন নেন যেন আমরা তাঁদের নিজস্ব পরিবার। আমি ভীণা ওয়ার্ল্ডের ট্যুর সম্পর্কে সবচেয়ে বেশি যা প্রশংসা করি, তা হল ‘সর্ব-সমন্বিত’। অর্থাৎ তুমি শুধু কেনাকাটার জন্য টাকা আনবে, বাকি সবকিছুর যত্ন তারা নেয়।

ছয় বছর আগে যখন আমি ভ্রমণ শুরু করি, তখন বিশ্বের সপ্তাশ্চর্যের দিকে মনোনিবেশ করেছিলাম। ইউরোপের সেরা গন্তব্যগুলো ঘুরতে চেয়েছিলাম। এখন, আমি অফবিট গন্তব্যগুলো বেছে নিই।

আমি যে সব জায়গাতে যাই, সেখান থেকে একটি করে স্যুভেনির যেমন ফ্রিজের গায়ে আটকানোর চুম্বক, মুদ্রা, বা টি-শার্ট, ইত্যাদি কিনে আনি জায়গাটাকে মনে রাখার জন্য। এই ৭২ বছর বয়সেও আমি ভ্রমণ করি ব্যাপকভাবে কারণ আমি নতুন জায়গা অন্বেষণ করতে পছন্দ করি। আপনি যখন ভীণা ওয়ার্ল্ডের মতো একটি সংস্থার সঙ্গে ভ্রমণ করেন, আপনি সত্যিই কোনো উদ্বেগ ছাড়াই যাত্রা উপভোগ করতে পারেন। ভীণা ওয়ার্ল্ড প্রতিনিয়ত তাদের ট্যুর তালিকায় নতুন নতুন অঞ্চল এবং দেশ যোগ করে প্রতি মাসে। তাদের নতুন ভ্রমণ পরিকল্পনা আমাকে প্রাণিত করে এবং আমি সাগ্রহে আমার পরিকল্পনা শুরু করি পরবর্তী অ্যাডভেঞ্চারের জন্য। এখন, আমি ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে দক্ষিণ কোরিয়া ঘুরে দেখার জন্য উন্মুখ হয়ে আছি।

- শ্রী গণেশ কামাত, মাটুঙ্গা-মুম্বাই


কী খাবেন কী ভাবে খাবেন ?

kaybaikhau bengali

ভিয়েতনাম তার যুদ্ধের রক্তাক্ত ইতিহাস পেরিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছে একটি সমৃদ্ধ সাংস্কৃতিক পরিচয়সহ উন্নয়নশীল জাতি হিসেবে। ‘সিনোস্ফিয়ার’-এর অংশ হিসেবে, ভিয়েতনাম চিনের সাংস্কৃতিক প্রভাবের অধীনে পড়ে, তার ফলে প্রতিদিনের খাবারে এরা চপস্টিক ব্যবহার করে। এখানকার রন্ধনপ্রণালী ক্যান্টোনিজ এবং ফ্রান্স উভয় ঐতিহ্য দ্বারা প্রভাবিত। রান্নায় লেমনগ্রাস, পুদিনা, এবং ভিয়েতনামি ধনিয়া ব্যবহার করা হয়।

ভিয়েতনামের আইসড কফি বিশ্ব-বিখ্যাত। এই দেশে কফি প্ল্যান্টের চাষ প্রথম চালু করা হয় ১৮৫৭ সালে ফরাসি শাসনের অধীনে। তখন ভিয়েতনামে পশুপালন ব্যবস্থা ব্যাপকভাবে ছিল না, তার ফলে তাজা দুধের অভাব ছিল। এইজন্য ফরাসিরা কনডেন্সড মিল্ক দিয়ে কফি তৈরি করতে শুরু করে, এটি একটি ঐতিহ্য যা আজও চলছে। কফি চাষের সময় দেশের অর্থনৈতিক সংস্কার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, এবং বিশ্বব্যাপী উৎপাদনের ভিত্তিতে ভিয়েতনাম এখন কফিতে দ্বিতীয় স্থানে রয়েছে।

ভিয়েতনামি কফি সর্বদা একটি স্টিল অথবা অ্যালুমিনিয়ামের কভারে ঢাকা দিয়ে একটি বিশেষ গ্লাসে পরিবেশন করা হয়। এই স্টিল বা অ্যালুমিনিয়াম ফিল্টারকে বলা হয় ‘ফিন’। এটি তৈরি করতে ফিল্টারে কফি পাউডার দেওয়া হয়, হালকা চাপ দিয়ে, এবং অল্প পরিমাণে গরম জল দিয়ে নিচটা ভিজিয়ে দেওয়া হয়। কয়েক সেকেন্ড পরে ফিল্টার গরম জল দিয়ে ভরা হয়, এবং কফি ধীরে ধীরে নিচের গ্লাসে ফোঁটা ফোঁটা করে পড়তে থাকে। গ্লাসে ইতিমধ্যেই কনডেন্সড মিল্ক দিয়ে দেওয়া হয়। পুরো কফিটা ফিল্টার হয়ে গেলে মিশ্রণটি একসঙ্গে গুলে নেওয়া হয়। মিষ্টি কনডেন্সড মিল্ক এবং তিক্ত কফি মিলেমিশে একটা সতেজ আমেজ এনে দেয়। প্রায়ই, ঠান্ডা কফি উপভোগ করার জন্য প্রথমে বরফ কিউবস দেওয়া হত কফিতে।

ভ্রমণের সময় এই বিশেষ ভিয়েতনামি কফির অভিজ্ঞতা নিশ্চিত করতে ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে বেস্ট অফ ভিয়েতনাম, অল অফ ভিয়েতনাম বা ভিয়েতনাম কম্বোডিয়া ট্যুর বেছে নিন। এবং ভীণা ওয়ার্ল্ডের ‘ট্রাভেল এক্সপ্লোর সেলিব্রেট

লাইফ’ শুনতে ভুলবেন না; সারা বিশ্বের বিভিন্ন খাদ্য-ঐতিহ্য এবং আশ্চর্যজনক ভ্রমণ অভিজ্ঞতার সমস্ত খবর

এই পডকাস্টে পাবেন।

www.veenaworld.com/podcast


হায়! আমি এটা জানতামই না

Know the Unknown

তুরস্ক একটি অনন্যসাধারণ দেশ যেখানে দুটি মহাদেশীয় সীমানা মিলিত হয়েছে, মিশেছে এশিয়া এবং ইউরোপ উভয়ের সাংস্কৃতিক ও ভৌগোলিক বৈশিষ্ট্য। এই ভূমি, যা প্রাচীন কাল থেকে এশিয়া এবং ইউরোপকে সংযুক্ত করেছে, বিশ্বের ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইউরোপ থেকে এশিয়া পর্যন্ত একটি সমুদ্র পথ খুঁজে বের করার অনুসন্ধান, ইউরোপীয় জাহাজগুলিকে আফ্রিকার চারপাশে নেভিগেট করার জন্য প্ররোচিত করে, যার দ্বারা তুরস্কে অটোমান সাম্রাজ্যের প্রভাব ছড়িয়ে পড়েছিল।  ধারণা করা হচ্ছে তুরস্ক ইউরোপকে কফি এবং টিউলিপের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। তুরস্কের ‘গ্র্যান্ড বাজার’ বিশ্বের প্রাচীনতম এবং বৃহত্তম বাজার, ৪,০০০ দোকান নিয়ে গঠিত। এটি পর্যটকদের কাছে একটি প্রধান আকর্ষণ। প্রাচীন তুরস্কের আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল ‘তুর্কি হাম্মাম’। এই স্নানাগার তুরস্কের সামাজিক জীবনে একটি গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে আছে।

তুরস্কের ইতিহাস যেমন অসাধারণ, তেমনি এর ভূগোলও। এর অন্যতম অনন্য ভৌগোলিক বৈশিষ্ট্য হল পামুক্কালে, ডেনিজলি প্রদেশে অবস্থিত দক্ষিণ-পশ্চিম তুরস্ক। এই প্রাকৃতিক বিস্ময়ের ভূতাত্ত্বিক কাঠামো নির্দিষ্ট কারণে গঠিত হয়েছে মেন্ডারেস নদীর অববাহিকায়। পামুক্কালে তৈরি হয় উষ্ণ প্রস্রবণে কার্বনেট খনিজ যা মাটি থেকে উঠে আসে। এই এলাকায় মোট ১৭টি উষ্ণ প্রস্রবণ রয়েছে, যেখানে জলের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ১০০ ডিগ্রি সেলসিয়াস। এই ঝরনাগুলোর জল একটি পাহাড়ের চূড়া থেকে প্রায় এক হাজার ফুট নিচে নেমে যাওয়ার আগে, পরবর্তী দুশো ফুট উপরে একটা রূপ গঠন করে। এই জলে ক্যালসিয়াম কার্বনেট বহু শতাব্দী ধরে জমা হয়েছে, দীর্ঘদিন ধরে জমা হতে হতে এটি একটি বিরাট আকৃতির ঝিনুকে পরিণত হয়েছে। ঝিনুকের এই ‘পর্বগুলো’ পর্বতের ঢালে জমে এবং প্রবাহিত ঝরনার জল একটি অসাধারণ জলপ্রপাত তৈরি করে। নাম পামুক্কালে মানে ‘কটন ক্যাসেল’, এর বাইরের চেহারাটা দেখলে মনে হয় যেন তুলো দিয়ে তৈরি। জলে সালফার এবং আয়রন অক্সাইডের উপস্থিতি সাদা ঝিনুকগুলিকে হলুদ, লাল এবং সবুজ করে দেয়। ১৯৮৮ সালে, এই পুরো এলাকার প্রাকৃতিক ভাস্কর্য সুরক্ষার জন্য ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট মনোনীত হয়েছিল।

খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে এই এলাকায় হিয়ারপোলিস নামে একটি শহর গড়ে ওঠে। মানুষ হট স্প্রিং-এর ঔষধি গুণাগুণ দ্বারা টানা চিকিৎসার জন্য এখানে এসেছেন। এই অঞ্চলের প্রাচীন ইতিহাস প্রদর্শন করার জন্য একটি জাদুঘর দাঁড়িয়ে আছে হিয়ারপোলিসে। সুতরাং, ভীণা ওয়ার্ল্ডের তুরস্ক সফরের সাক্ষী হতে অনন্য প্রাকৃতিক বিস্ময় নিয়ে গড়া  তুরস্কের সফর শুরু করা যাক। বিভিন্ন ট্যুর থেকে বেছে নিন, ‘হাইলাইটস অফ টার্কি’, ‘বেস্ট অফ টার্কি’, ‘অল অফ টার্কি’ বা ‘গ্রিস টার্কি’ ইত্যাদি সেরা জায়গাগুলো।


একটু নতুন...

একটু অন্যরকম...

প্রতিটি মানুষেরই উদ্ভাবনের প্রতি আগ্রহ থাকে। যে কোন ক্ষেত্রে মানুষ প্রতিনিয়ত নতুন কিছু করার চেষ্টা করে এবং সেই ইচ্ছেটাই তাদের শক্তির উৎস। যদি আমরা প্রতি পাঁচ বা ছয় মাস অন্তর নতুন কিছু করার  চেষ্টা না করি, তাহলে আমরা অস্থির হয়ে পড়ি। আমাদের পর্যটকরা প্রায়ই জোর দিয়ে বলেন, “এরপর কী? আমাদের নতুন কোথাও নিয়ে যান!” আমরা চাই ভারতের অবশিষ্ট রাজ্য এবং বিশ্বের অনেক দেশ পর্যটন করতে। এখনও অনেক কিছু দেখার বাকি আছে।

তাই কয়েক মাস আগে, আমাদের পণ্য, বিপণন, এবং এয়ার টিম একসঙ্গে এসেছিল অগস্ট থেকে ফেব্রুয়ারির মধ্যে ছয়টি নতুন ট্যুর ঘোষণা করতে। এই ট্যুরে তুলনামূলকভাবে অজানা কিছু দেশ অন্তর্ভুক্ত হয়েছে। সুধীর ও আমি ব্যক্তিগতভাবে ভীণা ওয়ার্ল্ডের অভিজ্ঞতা নিতে এই ছয়টি সফরের জন্য পর্যটক হিসেবে নাম নথিভুক্ত করিয়েছি।

এইগুলির মধ্যে প্রথমটি হল গ্রিনল্যান্ড এবং আইসল্যান্ডের সফর, একটি ক্রুজসহ বিশ্বের উত্তর প্রান্ত, যা আমরা বর্তমানে ভ্রমণ করছি। আমরা অনেক বছর ধরে ফিলিপিন্স দেখতে চেয়েছিলাম, এটি আমাদের গন্তব্যের পথেই পড়ে। যদিও আমরা হাজার হাজার পর্যটককে ব্যাংকক এবং পাটায়া দেখিয়েছি, অনেকেই থাইল্যান্ডের চিয়াং মাই, চিয়াং রাই, ফুকেট এবং ক্রাবি ঘুরে দেখেননি। বছরের পর বছর ধরে, আমরা পর্যটকদের জাপানে নিয়ে গিয়েছি, তবে আমরা এবং অনেকে এখনও তার প্রতিবেশী কোরিয়া ও তাইওয়ান সফর করতে পারিনি। পর্যটকদের সাহায্যে এবং ভীণা ওয়ার্ল্ড ট্যুর ম্যানেজারের সহায়তায় কার্যত আমরা এই সফরে কোরিয়া এবং তাইওয়ানে পৌঁছেছি।

তানজানিয়া এবং জানজিবারও আমাদের তালিকায় রয়েছে এবং এখন আমরা অবশেষে সেখানে ভ্রমণ করছি। ইউরোপ একটি ছোটো মহাদেশ, তবুও সুন্দর দেশগুলিতে পূর্ণ। দক্ষিণ ইতালিতে, আমরা সিসিলিকে অন্য দুটি সুন্দর সন্নিহিত দেশ তিউনিসিয়া এবং মাল্ট একত্র ঘুরেছি। ভ্রমণে এটি একটি চমৎকার সংমিশ্রণ তৈরি করে। এই সফরের জন্য সেপ্টেম্বরের ডিপার্চার ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে। পরবর্তী ভ্রমণ অক্টোবরের জন্য দ্রুত সিট বুক করে নিন।

তাই আসুন, আকর্ষণীয় নতুন দেশগুলি্তে টিক দেওয়ার সুযোগটি মিস করবেন না।

আপনার ‘ট্র্যাভেল মিশন 100’। চলো, ব্যাগ ভরো, বেরিয়ে পড়ো!


ভীণা ওয়ার্ল্ড কাস্টমাইজড হলিডেজ

 সড়ক পথে ইউরোপ

আপনার ছুটিকে আরও প্রাণবন্ত করার একটি দুর্দান্ত উপায় হল সড়কপথে ভ্রমণ করা। আপনি যখন সড়কপথে ভ্রমণ করবেন, তখন প্রকৃতি, স্থানীয় জীবন, খাদ্য ঐতিহ্য এবং ওই অঞ্চলের অফ-বিট স্থানগুলো উপভোগ করতে পারবেন। ইউরোপের মতো এই বহুধা বৈচিত্র্যসম্পন্ন গন্তব্যের ক্ষেত্রে এটি বিশেষভাবে সত্য। ইতালির উপকূলীয় রাস্তা থেকে স্কটল্যান্ডের উচ্চভূমি পর্যন্ত, ‘রোড দ্বারা ইউরোপ’ যুক্তরাজ্য এবং ইউরোপ জুড়ে একটি বৈচিত্র্যময় ভৌগোলিক এবং ঐতিহাসিক অভিজ্ঞতা প্রদান করে।

পর্যটনের সবচেয়ে অত্যাশ্চর্য রুটগুলির মধ্যে একটি হল ইতালির আমালফি উপকূল। এই উপকূলীয় দক্ষিণ ইতালির রাস্তাটি তার বিস্ময়কর দৃশ্যের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। এক সারিতে পরপর একদিকে সুউচ্চ পাহাড় আর তার পাদদেশে সমুদ্র ঝিকিমিকি করছে, এই রাস্তার ড্রাইভিংটা পুরোটাই একটা অপূর্ব দৃশ্যের মধ্যে দিয়ে ঘটে। আমালফি এখানকার বৃহত্তম এবং সবচেয়ে পুরোনো ঐতিহাসিক শহর। এর কাছাকাছি রাভেলো গ্রামে রয়েছে  রোমান সাম্রাজ্যের চিহ্ন। উল্লেখযোগ্য ভিলা, যেমন ভিলা রুফোলো, ভিলা সিমব্রোন, এবং লা রোন্ডিনিয়া পর্যটকদের আকর্ষণ করে এই গ্রামকে আরও সুন্দর করে তুলেছে। আমালফি উপকূলকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় ১৯৯৭ সালে অন্তর্ভুক্ত করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব ফ্রান্সের প্রোভেন্স অঞ্চলের ‘ল্যাভেন্ডার রুট’ এর সুগন্ধি সৌন্দর্যের জন্য বিখ্যাত। জুন থেকে আগস্ট পর্যন্ত, ল্যাভেন্ডার ক্ষেত্রগুলি বরাবর রাস্তার ধারে প্রচুর পরিমাণে ফুল ফোটে, আপনার ভ্রমণকে সুগন্ধী করে তুলুন। আপনি ভ্যালেনসোল থেকে এই রোড ট্রিপ শুরু করতে পারেন, যেখানে ল্যাভেন্ডার ক্ষেত্রগুলি দিগন্তে প্রসারিত হয়ে একটি ঘন বেগুনি রঙে দিগন্তে মিলিয়ে যায়। এই রুটে গর্ডেস এবং রুসিলনের মতো গ্রামগুলি ফ্রান্সের গ্রামীণ অঞ্চলগুলোকে এক অনন্য প্রাকৃতিক সৌন্দর্যে ভরিয়ে তোলে।

Vineyards make traveling on this road feel like a journey through time.

জার্মানির বাভেরিয়ার উর্জবুর্গ থেকে ফাসেন রাস্তাটি ‘রোমান্টিক রোড’ নামে পরিচিত। সবুজ বনানী ও পাহাড়ি অঞ্চলের মধ্য দিয়ে এই ৩৫০ কিলোমিটার পথটি দক্ষিণ জার্মানির প্রধান পর্যটন-আকর্ষণ হয়ে উঠেছে। মধ্যযুগীয় গ্রাম, ঐতিহাসিক দুর্গ, এবং সবুজ সতেজ আঙুর খেতগুলি এই রাস্তায় ভ্রমণকে একটা বিশেষ সময়ের মধ্য দিয়ে ভ্রমণের অনুভূতি এনে দেয়। অন্যান্য প্রাকৃতিক বিকল্পগুলির মধ্যে আছে  নরওয়ের আটলান্টিক। মহাসাগর উপকূলীয় রোডের অন্তর্ভুক্ত স্পেনের কোস্টা ব্রাভা অঞ্চলের কোস্টাল রোড, যা ফুর্কা পাস এবং গ্রিমসেল পাস সুন্দর সুইস আল্পসের মধ্যে দিয়ে গেছে। এই ছুটির জন্য, আপনি একজন ড্রাইভারসহ গাড়ি বুক করতে পারেন বা বেছে নিতে পারেন একটি মোটরহোম ক্যাম্পার ভ্যান। একটি ক্যাম্পার ভ্যানসহ, আপনি ইউরোপের মনোরম এলাকায় ক্যাম্পিং উপভোগ করতে পারেন। অথবা আপনি একটি সেলফ ড্রাইভ কার ভাড়া করে, আপনার নিজের পরিকল্পনা অনুযায়ী আপনার ইচ্ছেমতো ইউরোপ ঘুরে দেখতে পারেন। স্থানীয় জীবন অভিজ্ঞতা এবং ইউরোপের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে এই বছরের ইউরোপ হলিডে বাই রোডে করুন। চিন্তা করবেন না, ভীণা ওয়ার্ল্ডের কাস্টমাইজড হলিডেস টিম আপনাকে সহায়তা করার জন্য সবসময় আপনার পাশে আছে।

আজই আমাদের ফোন করুন : 1800 22 7979 | customizedholidays@veenaworld.com

August 24, 2024

Author

Sunila Patil
Sunila Patil

Sunila Patil, the founder and Chief Product Officer at Veena World, holds a master's degree in physiotherapy. She proudly served as India's first and only Aussie Specialist Ambassador, bringing her extensive expertise to the realm of travel. With a remarkable journey, she has explored all seven continents, including Antarctica, spanning over 80 countries. Here's sharing the best moments from her extensive travels. Through her insightful writing, she gives readers a fascinating look into her experiences.

More Blogs by Sunila Patil

Post your Comment

Please let us know your thoughts on this story by leaving a comment.

Looking for something?

Embark on an incredible journey with Veena World as we discover and share our extraordinary experiences.

Balloon
Arrow
Arrow

Request Call Back

Tell us a little about yourself and we will get back to you

+91

Our Offices

Coming Soon

Located across the country, ready to assist in planning & booking your perfect vacation.

Locate nearest Veena World

Listen to our Travel Stories

Veena World tour reviews

What are you waiting for? Chalo Bag Bharo Nikal Pado!

Scroll to Top