Our contact numbers are currently down. Please reach us at travel@veenaworld.com or 8879973807 or 9152004513. We apologize for the inconvenience

IndiaIndia
WorldWorld
Foreign Nationals/NRIs travelling to

India+91 915 200 4511

World+91 887 997 2221

Business hours

10am - 6pm

সুইজারল্যান্ড

17 mins. read

Published in the Sunday Anandabazar Patrika (ABP) on 30 June, 2024

আমি ট্রেনে ওঠার জন্য যেই দরজার কাছে পৌঁছলাম, আমার মুখের উপর সেটা বন্ধ হয়ে গেল আর হঠাৎ একটি ঝাঁকুনি দিয়ে ট্রেনটি চলতে শুরু করল! প্ল্যাটফর্মের উপর রিতু আর আমি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলাম যে ট্রেনটি আমাদের বিদায় জানাতে জানাতে ধীরে ধীরে দূরে মিলিয়ে গেল। আমরা ট্রেনটা ধরতে পারলাম না!  এতে মন খারাপের কিছু নেই, রিতু শান্তভাবে বলল, আমরা এক ঘন্টার মধ্যেই পরের ট্রেন  ধরব।

আমি একটি ট্র্যাভেল কনফারেন্সের জন্য সুইজারল্যান্ডে গেছিলাম, ইভেন্টের পরে, রিতু, যিনি সুইজারল্যান্ড পর্যটনের হয়ে কাজ করেন, আর আমি, দুজনে মিলে সুইজারল্যান্ডের কিছু নতুন জায়গা ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছিলাম যাতে সেইসব জায়গাগুলি আমরা আমাদের ভীণা ওয়ার্ল্ড-এর  অতিথিদের সামনে তুলে ধরতে পারি। সুইজারল্যান্ড এমন একটি দেশ, যে দেশের প্রেমে না পড়ে আপনি পারবেন না আর বারবার আপনার সেখানে ফিরতেও ইচ্ছে করবে।

বেশিরভাগ মানুষের মতোই, সুইজারল্যান্ডের তুষারশুভ্র পাহাড়ের সাথে আমার প্রথম পরিচয় ঘটেছিল সিনেমার মাধ্যমে, বিশেষ করে যশ চোপড়ার অসাধারণ সব সৃষ্টির মধ্যে দিয়ে। সুইজারল্যান্ডের প্রতি ওনার প্রেম ছিল অনস্বীকার্য, প্রায় প্রতিটি সিনেমার কেন্দ্রীয় চরিত্র ছিল এই দেশটি, যা তার প্রতিটি সিনেমাকে একটি ভিজু্যয়াল মাস্টারপিসে রূপান্তরিত করেছিল। তা সে বরফে ঢাকা পাহাড়ের ঢালের উপর রোমান্টিক গানের দৃশ্যই হোক বা সুইজারল্যান্ডের পটভূমিতে একটি সিনেমার সেটই হোক, যশ চোপড়ার সিনেমা সেই দেশের সৌন্দর্যকে তার রূপ রস বর্ণ গন্ধের সাথে আমাদের সামনে তুলে ধরেছিলেন।

সানেনের ব্রিজের উপরে শাহরুখ এবং কাজলের নাচের দৃশ্যটি, বছরের পর বছর ধরে, আমাদের মনের মণিকোঠায় একেবারে জ্বলজ্বল করছে, যা অগণিত ভ্রমণকারীদের ওই ছবির মতো জায়গাগুলি ঘুরে দেখতে অনুপ্রাণিত করেছে। এমনকি আপনি যদি সিনেমার পোকা নাও হন, তাহলেও এই সিনেমাটিক ল্যান্ডস্কেপগুলির আকর্ষণ প্রতিরোধ করা খুবই কঠিন। বেশ কিছু বছর আগে আমার ছোটবেলার বন্ধুদের সাথে একটি সিনেমা দেখার কথা আমার আজও স্পষ্ট মনে আছে। তাতে গল্পের ঘাটতি থাকলেও, সুইজারল্যান্ডের অপরূপ মনোরম দৃশ্য আমাদের তরুণ মনকে একেবারে মোহিত করে দিয়েছিল। আমার মনে পড়ে এক বন্ধুর একটি হতাশাজনক মন্তব্যের কথা, ও চেয়েছিল যে অভিনেতাটি যেন সামনে থেকে সরে দাঁড়ায় যাতে ও সুইজারল্যান্ডের সৌন্দর্য পুরোপুরি উপভোগ করতে পারে!

তাই, শেষমেশ সুইজারল্যান্ডে পা রাখার সঙ্গে সঙ্গে, হাতে একটা আইসক্রিম নিয়ে সেই কনকনে ঠান্ডা হাওয়ায় জুরিখের রাস্তায় হাঁটার জন্য আমি ব্যাকুল ছিলাম! বিখ্যাত সুইস চকোলেট খাওয়ার পর, আমার সেই যাত্রা আরও মধুর হয়ে উঠল। আর আমি যে আইসক্রিম খাওয়ার পরে, বিখ্যাত সুইস চকোলেটের দোকানে যাবো সেটা তো বলাই বাহুল্য। সবথেকে ভালো ব্যাপার হল আপনি যখন ভীণা ওয়ার্ল্ড -এর সাথে সুইজারল্যান্ডে থাকবেন তখন অবশ্যই চকোলেট ফ্যাক্টরি ঘুরে আসার সুযোগ পাবেন এবং এই চকোলেটগুলি কীভাবে তৈরি হয় সেটা দেখার সৌভাগ্যও আপনার হবে আর বিভিন্ন ধরনের চকোলেট যে আপনাকে পাগল করে দেবে তা নিশ্চিত করেই বলা যায়!

চকোলেট ফ্যাক্টরিতে ঘুরতে গিয়ে আমি বুঝেছি যে সুইস গরুই আসলে সমস্ত পার্থক্য তৈরি করে দেয়! দূষণমুক্ত বাতাস, গরু চরানোর উপযুক্ত সবুজ পরিবেশ সুস্বাদু দুধ উৎপাদনে সাহায্য করে ফলস্বরূপ ক্রিমি এবং অসাধারণ স্বাদের চকোলেট তৈরি হয় যা একান্তভাবেই সুইস! একজন স্ব-ঘোষিত চকোহলিক হিসাবে, মেসন ক্যাইল-এর দর্শন ছাড়া সুইজারল্যান্ড ভ্রমণ অসম্পূর্ণ।

গাইডেড টু্যরে, চকোলেট তৈরি শিল্পের একটি আকর্ষণীয় ঝলক দেখা যায়, বিন থেকে বারে পরিণত হবার মাধ্যমে। অবশ্যই, এর মূল আকর্ষণ ছিল এর টেস্টিং রুম, যেখানে আমি সুস্বাদু সুইস চকোলেটের সারি থেকে চকোলেট খেয়ে তৃপ্ত হয়ে বন্ধু এবং আীয়দের   জন্য ফ্যাক্টরি থেকে সরাসরি প্রচুর চকোলেট কিনে বাড়ি ফিরেছিলাম। যখনই আমি ভ্রমণ করি, আমি চেষ্টা করি স্থানীয় সু্যভেনির এবং উপহার কেনার আর সফরের শেষে ফিরে এসে সবাইকে চকোলেট দেওয়া হল অন্যতম সেরা উপহার, যা আদতে সুইস-মেড!

ভীণা ওয়ার্ল্ডের সমগ্র ইউরোপ টু্যরের মধ্যে সুইজারল্যান্ড একটি বিশেষ স্থান অধিকার করে রয়েছে এবং এতে অবাক হওয়ার কিছু নেই যে আমাদের অতিথিরা প্রায়শই এর সৌন্দর্যে মুগ্ধ হন। এদের মধ্যে অনেকেই আবার শুধুমাত্র সুইজারল্যান্ড বা অস্ট্রিয়া বা ফ্রান্সের মতো প্রতিবেশী দেশগুলির সাথে একত্রে টু্যর করতে চান। এতে ওনারা সম্পূর্ণভাবে প্রতিটি গন্তব্যের মনমোহিনী সৌন্দর্যে নিজেদের ভাসিয়ে নিয়ে সুইজারল্যান্ডের অনন্য অভিজ্ঞতা উপভোগ করার জন্য সময় বের করতে পারেন।

একটি স্থলবেষ্টিত দেশ হিসাবে, সুইজারল্যান্ডের রন্ধনপ্রণালী এবং ভাষাগত বৈচিত্র্য প্রতিবেশী দেশগুলির সাথে তার নৈকট্যকেই প্রতিফলিত করে। টিচিনোঅলে, আপনি ইতালীয় স্বাদের খাবার পাবেন, আবার নিউসেটেলের কাছে পশ্চিমালে পাবেন ফরাসি খাবারের স্বাদ। সুইজারল্যান্ডের বাকি অংশ প্রধানত সুইস জার্মান-ভাষী, সেইসঙ্গে সারা দেশে জুড়ে পাওয়া যায় বিভিন্ন সংস্কৃতির মেলবন্ধন।

যারা প্রথম যাবেন তাদের জন্য লুসার্ন এবং ইন্টারলেকেন অবশ্যই দ্রষ্টব্যজনক শহর, দুটি শহর থেকেই খুব সহজে সুইজারল্যান্ডের সবচেয়ে রোমাকর পর্বতশৃঙ্গগুলিতে পৌঁছনো যায়। লুসার্ন। ক্যাপেলব্রুক ব্রিজ-এর মতো মধ্যযুগীয় স্থাপত্যে সুশোভিত এর পাথরে বাঁধানো রাস্তাগুলি, আমাকে নিয়ে যায় অতীতের ফেলে আসা সময়ে, যা জাগিয়ে তোলে স্মৃতি এবং বিস্ময়।

লুসার্ন থেকে, আমি পৌঁছে গেলাম পাহাড় ঘেরা মনোমুগ্ধকর রিসর্ট শহর এঙ্গেলবার্গে, যেন পোস্টকার্ড থেকে উঠে আসা একটি দৃশ্য। এই শান্ত অবসর যাপনের স্থানটি হল সুইজারল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় শৃঙ্গ মাউন্ট টিটলিসের প্রবেশদ্বার। ঘূর্ণায়মান কেবল কার যুগান্তকারী টিটলিস রোটেয়ার এ চড়ে পৌঁছনো যায় সেখানে, আর এই যাত্রা পথটি আমাদের চোখের সামনে মেলে ধরে রাজকীয় আল্পসের প্যানোরামিক দৃশ্য। টিটলিস রোটেয়ার-এ চড়ে উপরে যাবার সময় যতদূর চোখ যায় আমার চারপাশে ছিল দিগন্ত বিস্তৃত বরফে ঢাকা পাহাড়ের চূড়া। গন্ডোলার প্রতিটি হালকা ঘূর্ণনের সাথে, আমি প্রকৃতির কোলে ৩৬০-ডিগ্রী রূপের মাঝে নিজেকে খুঁজে পাচ্ছিলাম।

লুসার্ন থেকে মাত্র ৬৮ কিলোমিটার দূরে থুন এবং ব্রিয়েের অপূর্ব হ্রদের মধ্যে অবস্থিত ইন্টারলেকেন। এখানে, নির্মল সৌন্দর্যের মাঝে উঁকি দেয় রোমা। প্যারাগ্লাইডিং এবং রিভার রাফটিং-এর মতো রোমাকর অভিজ্ঞতা থেকে শুরু করে ঐতিহাসিক প্যাডেল স্টিমারে চড়ে শান্ত থুন লেক পরিক্রমা, ইন্টারলেকেন প্রতিটি ভ্রমণকারীর মনের ইচ্ছা পূরণ করে।

ইন্টারলেকেনে থাকাকালীন, এর ছবির মতো রাস্তা দিয়ে ঘুরে বেড়ানো এক  আবশ্যিক কর্তব্যের মধ্যে পড়ে। ক্যাসিনোর কাছে, মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা একটি অতি পরিচিত মূর্তি কিংবদন্তি চলচ্চিত্রকার যশ চোপড়ার প্রতি শ্রদ্ধা জানায়। এই শ্রদ্ধালি আসলে তার আইকনিক সিনেমার মাধ্যমে এই অলের পর্যটনের প্রচারে তার গভীর প্রভাবের কথাই মনে করিয়ে দেয়।

ইন্টারলেকেনের কাছেই রয়েছে মনোমুগ্ধকর ইউংফ্রাও অল। আপনার শেষ সুইজারল্যান্ডে সফরের পরে যদি বেশ কিছুদিন কেটে গিয়ে থাকে, তাহলে গ্রিন্ডেলওয়াল্ড থেকে আইগার এক্সপ্রেসে চড়ে একটি অবিস্মরণীয় যাত্রা শুরু করার এটাই হল উপযুক্ত সময় - এটিকে আধুনিক ইনিয়ারিং এবং বিশ্বের সবচেয়ে উন্নত ট্রাইকেবল গন্ডোলার একটি টেস্টামেন্টও বলা যেতে পারে। মাত্র ১৫ মিনিটের মধ্যে, আপনি পৌঁছে যাবেন আইগার গ্লেসিয়ার স্টেশনে, যার চারপাশ আবৃত বরফে-ঢাকা চূড়া আর বিশুদ্ধ অ্যালপাইনের জঙ্গলে। এই কেবলকারগুলি প্রাথমিকভাবে সুইস কৃষকদের মাল পরিবহনের মৌলিক মাধ্যম হিসাবে তৈরি করা হয়েছিল।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৪৫৪ মিটার (১১,৩৩২ ফুট) উচ্চতায় অবস্থিত ইউরোপের সর্বোচ্চ রেলস্টেশন ইয়ংফ্রাওজোকের উপরে দাঁড়িয়ে, আমি আমার চারপাশের সৌন্দর্যে বিমোহিত হয়ে পড়েছিলাম। এতে অবাক হওয়ার কিছু নেই যে এই পাহাড়ের চূড়াটির নাম ইয়ংফ্রাও, যার অর্থ জার্মান ভাষায় যুবতী বা কুমারী। একজন সুন্দরী যুবতীর সাথে তুলনা করাটা একেবারে যথাযথ, কারণ পাহাড়টি থেকে মাধুর্য এবং গৌরবের আভা ঝলকায়।

বছরের পর বছর ধরে, সুইজারল্যান্ডের বিভিন্ন শহর ঘুরে বেড়িয়ে আমি অত্যন্ত আনন্দ পেয়েছি, আর প্রতিটি শহরই তার নিজস্বতা ও অনন্য আকর্ষণ নিয়ে আমার সামনে হাজির হয়েছে। ইউনাইটেড নেশনের সদর দফতর জেনিভা, অত্যন্ত মর্যাদার সাথে, বিশ্ব ম শান্তি ও নিরপেক্ষতার প্রতি সুইজারল্যান্ডের প্রতিশ্রুতির একটি শক্তিশালী স্মৃতিচি হিসাবে কাজ করে চলেছে। নিকটবর্তী শহর লুসান তার বিখ্যাত ভিনিয়ার্ড নিয়ে আমাদের হাতছানি দেয়, মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে এই অলের সেরা ওয়াইনগুলি পরখ করার জন্য পর্যটকদের আমণ জানায়।

অন্যদিকে, ভেভের চার্লি চ্যাপলিন মিউজিয়াম তার সাংস্কৃতিক ঐতিহ্যকেই প্রতিফলিত করে, যা সেই আইকনিক চলচ্চিত্র নির্মাতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে তৈরি করা হয়েছিল, যিনি একসময় এই শহরটিকেনিজের বাড়ি মনে করতেন। রাজধানী বার্ন, এই সুন্দর পুরানো শহরে ইতিহাস যেন জীবন্ত হয়ে ওঠে,যেখানে আইনস্টাইনহাউস কিংবদন্তি বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের জীবন সম্পর্কে নানান তথ্য প্রদান করে। সুইজারল্যান্ডের প্রতিটি শহরের নিজস্ব গল্প আছে, যা দেশের সংস্কৃতি, ইতিহাস এবং উদ্ভাবনে সমৃদ্ধ গৌরবকেই প্রতিফলিত করে।

বাস্তবে সবার জন্যই কিছু না কিছু রয়েছে সুইজারল্যান্ডের ঝুলিতে, তা সে হতে পারে প্রকৃতির শান্তি, রোমাকর অভিজ্ঞতা অথবা সুইস আতিথেয়তার স্বাদ। তাহলে আসুন এই দেশের মোহনীয় সৌন্দর্যে নিজেকে নিমত করুন আর সুইজারল্যান্ডের জাদুর স্পর্শে আপনার পা দুটিকে উড়িয়ে নিয়ে যান সেই দেশে। এবার সময় এসেছে আপনার নিজের সিনেমায় স্টার সাজার আর সুইজারল্যান্ডের শাশ্বত ও মমুগ্ধকর পটভূমিতে আপনার নিজের গল্প লেখার।


ভীণা ওয়ার্ল্ড ট্রাভেল মিশন

travelmission bengali

আমাদের উচিত সারা জীবন ধরে সমগ্র ভারত

ঘুরে দেখার চেষ্টা করা এবং কমপক্ষে অন্তত একশটি দেশ ভ্রমণ করা। এই টু্যরিং শব্দটি ভীণা ওয়ার্ল্ড টিম, আমাদের টু্যর ম্যানেজার এবং আমাদের ভ্রমণকারীদের কাছে একটি মূলমন্ত্ৰ হিসাবে বিবেচিত হয়। যদিও আমাদের জীবনে অনেক লক্ষ্য এবং দায়িত্ব কর্তব্য রয়েছে, তবুও ভ্রমণ আমাদের জীবনে আনন্দ এবং উৎসাহ নিয়ে আসে। আমাদের ক্ষমতা অনুযায়ী আমাদের লক্ষ্য তা সে মিশন ১০০ হোক বা মিশন ১০ এটি আমাদের জীবনে একটি চালিকা শক্তি হিসেবে কাজ করে এবং আমাদের সামনের দিকে এগিয়ে চলার শক্তি জোগায়। তবে প্রশ্ন হল : আমরা কীভাবে একের পর এক দেশ ঘুরবো?

আপনি যদি প্রতি মাসে প্রকাশিত ভীণা ওয়ার্ল্ডের ট্রাভেল প্ল্যানার অনুসরণ করেন,  তাহলে আপনিও সহজেই আপনার ট্রাভেল মিশন পরিকল্পনা করতে পারবেন। ভারত তথা বিশ্বব্যাপী টু্যরগুলি, অত্যন্ত নিখুঁতভাবে পরিকল্পনা করা হয়েছে যাতে আপনি ঋতু অনুযায়ী ধারাবাহিকভাবে আপনার ভ্রমণ সংগঠিত করতে পারেন। কেউ কেউ একবারে কেবলমাত্র একটি দেশই ঘুরে দেখতে পছন্দ করেন, আবার অনেকে একবারে দশ থেকে বারোটি দেশ ঘুরে দেখতে পছন্দ করেন। ভীণা ওয়ার্ল্ড দুধরনের টু্যরই পেশ করে। সাধারণত, প্রতিটি দেশের ক্ষেত্রে, একটি ছোট টু্যর যেমন বেস্ট অফ গ্রীস এবং অল অফ গ্রীস-এর মধ্যে একটি পছন্দ থাকে। ভ্রমণকারীরা তাদের পছন্দ, সহজলভ্যতা এবং বাজেটের উপর ভি করে টু্যর নির্বাচন করতে পারেন।

আমরা বলি, যে প্রতি বছর অন্তত একবার ভারতের অভ্যন্তরে এবং একবার বিদেশে ভ্রমণ করা উচিত। যারা একবারে একাধিক দেশ ঘুরে দেখতে চান তাদের জন্য রয়েছে আমাদের পশ্চিম ইউরোপ বা পূর্ব ইউরোপের ভ্রমণ প্যাকেজগুলি, যেখানে একবারে ৫ থেকে ১৫ টি দেশ ঘুরে দেখার সুযোগ থাকে। আর হ্যাঁ, এটা শুধু গ্রুপ টু্যরের মধ্যেই সীমাবদ্ধ থাকে না; এমনকি একজন একা (সোলা) ভ্রমণকারীও কাস্টমাইজড ছুটি বেছে নিয়ে একমাস ধরে ১৫ থেকে ২০টি ইউরোপীয় দেশে রোমাকর ভ্রমণ করতে পারেন। নতুন দেশ দেখার সাথে, ভীণা ওয়ার্ল্ড আপনাকে গাইড করতে এবং সহায়তা করতে সর্বদা আপনার পাশে উপস্থিত রয়েছে। সুতরাং, আসুন আমাদের ব্যাগ গোছাই এবং রেডি হই! আর আমরা মিশন ১০০ অর্জনের চেষ্টা করি...

#VeenaWorldTravelMission


কী খাবেন ও কীভাবে খাবেন

kaybaikhau bengali

খনই কোনো একটি খাদ্য সামগ্রীর কথা ওঠে, তারমধ্যে নির্দিষ্ট জলবায়ু, অনন্য ভৌগলিক বৈশিষ্ট্য এবং সেই অলের মূল সামগ্রীর মিশ্রণ থাকে। সুতরাং, যখন একটি অল দুটি মহাদেশের সংযোগস্থলে অবস্থিত হয়, তখন তার খাদ্য সংস্কৃতি সমৃদ্ধ এবং সুস্বাদু হতে বাধ্য! এর অসাধারণ উদাহরণ হল বাকলাভা।

আপনি নিশ্চয়ই এই মিষ্টির কথা শুনেছেন এবং সম্ভবত ভারতের নানান শহরে এই ‘টার্কিশ ডিলাইটের’ স্বাদও নিয়েছেন। বাকলাভা, আখরোট এবং পেস্তার স্তর দেওয়া একটি সিল্কি ফিলো পেস্ট্রি, যা বেক করার পরে মধু, গোলাপজল, চিনির শরবত এবং লেবুর রসে ভিজিয়ে রাখা হয়, এটি একটি দুর্দান্ত মিষ্টি।

উচ্চ গুণমানের মধু এবং চিনি ব্যবহারের কারণে বাকলাভা রাজকীয় মর্যাদা অর্জন করেছে, সেইসাথে সঠিক বেকিংয়ের ফলে এটির মধ্যে নিখুঁত লেয়ার প্যার্টান দেখা যায়। ইতিহাস অনুযায়ী, ইস্তাম্বুলের টোপকাপি প্রাসাদ-এর রাজকীয় রান্নাঘর থেকে বাকলাভার উৎপ। সুলতান নিজেই রমজানে জানিসারীদের বাকলাভা অফার করতেন, যারা অটোমান সুলতান পরিবারকে রক্ষা করার জন্য সদা প্রস্তুত থাকতেন। এই নামটি মঙ্গোলিয়ান শব্দ বায়লা থেকে এসেছে বলে মনে করা হয়, যার অর্থ মোড়ানো বা স্তর করা, যা এটি তৈরিতে ব্যবহৃত কৌশলকেই প্রতিফলিত করে। বাকলাভা বিভিন্ন আকারে তৈরি করা হয় যেমন ত্রিভুজ, বর্গক্ষেত্র এবং পভুজ।

17ই নভেম্বর তুরস্কে বাকলাভা দিবস পালিত হয়। আপনি যদি খাঁটি বাকলাভার স্বাদ নিতে চান তাহলে আপনি ভীণা ওয়ার্ল্ডের তুরস্ক সফরে যোগ দিতে পারেন। বিভিন্ন খাদ্য সংস্কৃতি সম্পর্কে জানার জন্য এবং দুর্দান্ত ভ্রমণ অভিজ্ঞতার জন্য, ভীণা ওয়ার্ল্ডের পডকাস্ট ট্রাভেল এক্সপ্লোর সেলিব্রেট লাইফ-এ টিউন করুন।

www.veenaworld.com/podcast 


হয়রে! আমি এইটা জানতাম না!

Know the Unknown

শান্ত মহাসাগরের ৬০০টি দ্বীপ নিয়ে গঠিত নিউজিল্যান্ডকে বিশ্বের সর্বকনিষ্ঠ দেশ বলে বিবেচনা করা হয়, কারণ সেখানে মানুষের বসবাস শুরু হয়েছিল খ্রিস্টপূর্ব ১৩০০ অব্দে। আনুমানিক ৭৫০ বছর আগে, কিছু মানুষ পলিনেশিয়া থেকে স্থানান্তরিত হয়ে এই অলটিকে বাসযোগ্য করে তুলেছিল। মাওরি নামে পরিচিত এই বাসিন্দারা ওখানে বসবাস করতে শুরু করে। ১৮৪০ সালে, ব্রিটিশরা এই দ্বীপগুলির উপর নিয়ন্ত্ৰণ কায়েমকরে। মাওরি এবং ব্রিটিশদের মধ্যে স্বাক্ষরিত ওয়াইটাঙ্গি চুক্তির মাধ্যমে, এই অলটিতে উভয় পক্ষই সৌহার্দ্যপূর্ণভাবে থাকতে সম্মত হয়।

ইউরোপীয়রা এই দেশটির নাম দিয়েছিল নোভা জিল্যান্ডিয়া, পরবর্তীতে যার নাম  হয় নিউজিল্যান্ড। মাওরি ভাষায়, দেশটিকে আওতিয়ারাও বলা হয়, যার অর্থ সাধারণ বা সরল মানুষ। লিখন পদ্ধতির অভাবের জন্য মাওরি ঐতিহ্য প্রধানত মৌখিক বা কথিত ইতিহাস হিসাবেই রয়ে গেছে।

মাওরি সংস্কৃতিতে, অভিবাদনের মধ্যে এক অনন্যতা আছে; এ একজন আরকজনর কাছে আসে এবং কপাল এবং নাক স্পর্শ করে, যা শ্বাস-প্রশ্বাস ভাগাভাগি এবং দীর্ঘস্থায়ী বন্ধুত্ব গড়ে তোলার প্রতীক। টা মোকো নামে পরিচিত, ট্যাটু করার পদ্ধতির এক উল্লেখযোগ্য সাংস্কৃতিক মূল্য রয়েছে, যা সমাজে বা একটি গোষ্ঠীর মধ্যে নিজের অবস্থান প্রকাশ করে। মাওরি ঐতিহ্য হল ট্যাটুর জন্য হাঙ্গরের দাঁত ব্যবহার করা।

মাওরি পুরাণ অনুসারে, পবিত্র পিতা রঙ্গি এবং জগৎ মাতা পাপা-র মিলনের ফলেই মহাবিশ্বের জন্ম হয়েছে। মাওরি সম্প্রদায় জন্মগতভাবে শিল্পী, তারা তাদের ইতিহাসএবং ন, গান, নাচ এবং কবিতার মাধ্যমে সংরক্ষণ করে। তাদের ঐতিহ্যবাহী রান্নার পদ্ধতি, হাঙ্গি বানানোর সময়, তারা মাছ, মাংস মুরগি এবং সবজির মিশ্রণ মাটিতেপুঁতে রাখে, গান গাইতে গাইতে এবং গল্প করতে করতে খোলা আগুনে রান্না করে। ভীণা ওয়ার্ল্ডের নিউজিল্যান্ড সফরে অংশগ্রহণ করে মাওরি সংস্কৃতির অভিজ্ঞতা অর্জন করুন।


চলো বেড়িয়ে পড়ি, আমার ভালোবাসা...

জকাল, মিডলাইফ ক্রাইসিস শব্দটির ব্যবহার ক্রমাগত বেড়ে চলেছে। বাচ্চারা বড় হওয়ার সাথে সাথে বাবা-মায়ের উপর তাদের নির্ভরতা কমে যাওয়ার ফলে এক শূন্যতার অনুভব হয়। কেরিয়ার, ব্যবসা, ঘরের কাজ এবং বাচ্চাদের পড়াশোনার মধ্যে ব্যস্ত থাকার ফলে, দম্পতিরা কখনও কখনও একে অপরকে অবহেলা করে, যা অবশ্যম্ভাবী ভাবে বিরক্তি এবং অন্যান্য মানসিক সমস্যার সুত্রপাত ঘটায়-একেই সাধারণত মিডলাইফ ক্রাইসিস বলা হয়ে থাকে।

এই সমস্যাটি শুধু পরিবারের জন্য নয়, সমগ্র সমাজের জন্য উদ্বেগের কারণ। ডাক্তার, থেরাপিস্ট, আধ্যািক গুরু এমনকি আমরা ভীণা ওয়ার্ল্ডও বিভিন্ন উপায়ে এই সমস্যাটি সমাধানের চেষ্টা করি। আমাদের পর্যটন ব্যবস্থার মাধ্যমে, সামাজিক চাহিদা মেটাতে আমরা সিনিয়রস স্পেশাল টু্যরস এবং উইমেন স্পেশাল টু্যরস চালু করেছি আর এটা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

মিডলাইফ ক্রাইসিসের চ্যালেগুলিকে চিনে নিয়ে আমাদের মনে জুবিলি স্পেশাল টু্যরের ভাবনা আসে। এই টু্যরগুলি সেই দম্পতিদের জন্য করা যারা বিবাহের ২৫  বছর পূর্ণ করেছে, তাদের রজত জয়ন্তী উদযাপনে সাহায্য করা। এই টু্যরগুলি থেকে ব্যাপক ইতিবাচক সাড়া পাওয়া গেছে, যেখানে দম্পতিরা তাদের সম্পর্ককে আবার একবার নতুন চোখে দেখার সুযোগ পেয়েছেন, যা জগজিৎ সিং এবং চিত্রা সিং-এর কিংবদন্তি গজলের কথা মনে করিয়ে দেয়...

সেই জায়গা থেকে আবার শুরু হোক এই জীবন,

যেখানে প্রতিটি মুহুর্ত ছিল আনন্দে ভরা, আর তুমি আমি ছিলাম একে অন্যের কাছে অজানা”

এই জুবিলী স্পেশাল টু্যরের সময়, অনেক দম্পতি মিড-এজ টু্যরে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছেন। এইভাবে, জুবিলি স্পেশাল শব্দটি সীমিত হয়ে গেছে, তাই এই টু্যরের নাম বদলে শুধুমাত্র কাপলস – অ্যানিভারসারি স্পেশাল টু্যরস করা হয়েছে।

উদযাপন কেন শুধুমাত্র বিবাহের ২৫ বছরেই সীমাবদ্ধ থাকবে? আমরা আবার এই কাপল টু্যরগুলি শুরু করেছি এবং ইভেন্টগুলি নিয়ে একটি বার্ষিক ক্যালেন্ডারও তৈরি করেছি। সুতরাং, মধ্যবয়সী দম্পতিরা, আসুন একে অপরের সঙ্গে গুরুত্বপূর্ণ সময় কাটাই, অতীতকে আবার জাগিয়ে তুলি, আমাদের ভালবাসাকে লালন করি আর আমাদের হৃদয়ের গভীর থেকে কৃতজ্ঞতা প্রকাশ করি।

এসো আমার প্রিয় এসো, চাঁদের ওপারে যাই... আমিও প্রস্তুত চলো এগিয়ে যাই...।


ছুটি… ঠিক যেমনটিআপনি পছন্দ করেন!

অনেকে লজে থাকতে পছন্দ করেন না আর তার জন্য তাদের সম্পূর্ণভাবে ভুল ও বলা যায় না। আমাদের দেশে, লজগুলি বেশীরভাগ ক্ষেত্রেই খুব নিম্নমানের হয়, যা তাদের অবস্থার অবনতির বিষয়টিকই তুলে ধরে।

যাইহোক, এই উপলব্ধি আমাদের দেশের ক্ষেত্রে একেবারেই আলাদা। উদাহরণস্বরূপ অস্ট্রেলিয়ার, ক্যানবেরায় প্রধানমর সরকারী বাসভবনকে একটি লজ হিসাবেই উল্লেখ করা হয়। প্রকৃতির সান্নিধ্য, ব্যক্তিগত পরিষেবা এবং বিলাসবহুল সুযোগ-সুবিধার কারণে অস্ট্রেলিয়ার লজগুলিকে মানুষ হোটেলের চেয়ে অনেক বেশি পছন্দ করে।

আয়ার্স রক বা উলুরু হল অস্ট্রেলিয়ার আদিবাসীদের কাছে এক পবিত্র স্থান, যারা এই অলের আদি বাসিন্দা। কাতা তজুতা ন্যাশানাল পার্কের বিলাসবহুল লজ লংগিটিউড 131-এ থাকার জন্য, দুই বছর আগে থেকে বুকিং করতে হয়। এই লজে ১৬টি তাঁবু রয়েছে, যেখানে এক রাতের ভাড়া ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা।  অতিথিরা মেঝে থেকে ছাদ পর্যন্ত কাঁচের জানালা দিয়ে উলুরুর অসাধারণ দৃশ্য উপভোগ করতে পারেন এবং রাতের খাবার খেতে পারেন তারা ভর্তি আকাশের নিচে, যা একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা বলা যেতে পারে।

অস্ট্রেলিয়ার ক্যাঙ্গারু দ্বীপের আরেকটি উল্লেখযোগ্য লজ হল সাউদার্ন ওশান লজ, যা সি লায়ন কলোনিতে ভিআইপিদের প্রবেশের  অধিকার দেয়। মধুচন্দ্রিমা যাপনের জন্য অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের কোয়ালিয়া লজ বিখ্যাত, যেখানে গ্রেট ব্যারিয়ার রিফের হৃদয়-আকৃতির হার্ট রিফ-এ সী-প্লেন টু্যর করার সুযোগ পাওয়া যায়। অস্ট্রেলিয়ান ভিনিয়ার্ড এবং লজগুলি সমানভাবে লোভনীয়, বারোসা উপত্যকায় দ্য লুইস শীর্ষস্থানীয় লজগুলির মধ্যে অন্যতম। এখানে, অতিথিরা ক্যাঙ্গারুদের সাথে ব্রেকফাস্ট-এর মতা অনন্য অভিজ্ঞতা উপভোগ করতে পারেন।

অস্ট্রেলিয়ায় আরো অসংখ্য অসাধারণ সব লজ রয়েছে, তাদের মধ্যে ডেইন্ট্রি ফরেস্টের সিল্কি ওকস লজ, নিঙ্গালু রিফের সাল স্যালিস বিলাসবহুল সাফারি টেন্ট লজ, যা তিমি, হাঙ্গর এবং হাম্পব্যাক তিমিদের জন্য বিখ্যাত, কোলস বে, তাসমানিয়ার স্যাফায়ার ফ্রেশনেট লজ, এবং কুইন্সল্যান্ডের লিজার্ড আইল্যান্ড লজ রয়েছে।

আমরা বিশ্বাস করি যে জীবন হল টুকরো টুকরো স্মৃতির সম্ভার, আর তা যাতে আনন্দময় হয় সেটা নিশ্চিত করাই হল আমাদের কাজ। পর্যটন এই সুখস্মৃতি তৈরি করার সঠিক সুযোগ দেয়। আমরা আপনার ভ্রমণের সঙ্গী, আর আপনি যদি আমাদের কাস্টমাইজড হলিডে বেছে নেন বা স্বাধীনভাবে ভ্রমণ করতে ইচ্ছুক হন, ভীণা ওয়ার্ল্ড টিম আপনাকে সাহায্য করার জন্য ২৪/৭ আপনার পাশে রয়েছে। তাই, অস্ট্রেলিয়ায় লজগুলির প্রলোভন কি আপনাকে আবার অস্ট্রেলিয়া সফরে যাবার জন্য উৎসাহিত করছে? customizedholidays@veenaworld.com

June 29, 2024

Author

Sunila Patil
Sunila Patil

Sunila Patil, the founder and Chief Product Officer at Veena World, holds a master's degree in physiotherapy. She proudly served as India's first and only Aussie Specialist Ambassador, bringing her extensive expertise to the realm of travel. With a remarkable journey, she has explored all seven continents, including Antarctica, spanning over 80 countries. Here's sharing the best moments from her extensive travels. Through her insightful writing, she gives readers a fascinating look into her experiences.

More Blogs by Sunila Patil

Post your Comment

Please let us know your thoughts on this story by leaving a comment.

Looking for something?

Embark on an incredible journey with Veena World as we discover and share our extraordinary experiences.

Balloon
Arrow
Arrow

Request Call Back

Tell us a little about yourself and we will get back to you

+91

Our Offices

Coming Soon

Located across the country, ready to assist in planning & booking your perfect vacation.

Locate nearest Veena World

Listen to our Travel Stories

Veena World tour reviews

What are you waiting for? Chalo Bag Bharo Nikal Pado!

Scroll to Top