Our contact numbers are currently down. Please reach us at travel@veenaworld.com or 8879973807 or 9152004513. We apologize for the inconvenience

IndiaIndia
WorldWorld
Foreign Nationals/NRIs travelling to

India+91 915 200 4511

World+91 887 997 2221

Business hours

10am - 6pm

অ্যাড্রিয়াটিকের মুক্তোয় মুক্ত ভ্রমণ!

17 mins. read

Published in the Sunday Anandabazar Patrika(ABP) on 04 August 2024

যখন সমুদ্রের সঙ্গীত শুরু হল, আমি প্রোমেনেডের মার্বেল সিঁড়ির ধাপে বসে আমার সামনের জলের দিকে তাকিয়েছিলাম। সত্যিই, আমি মজা করছি না, এমনটাই ঘটেছে! আমি রোদের আলোয় ভিজলাম, ঢেউ আছড়ে পড়ছিল মার্বেলের সিঁড়িতে এবং আমি সেই সঙ্গীত শুনতে পাচ্ছিলাম। ক্রোয়েশিয়ায় এটিই আমার প্রথম সফর। আমি গাড়ি চালিয়ে গোটা দেশ ঘুরে বেড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। এভাবেই আমি জাদার শহরে পৌঁছলাম। গাড়ি পার্ক করে, জাদার সমুদ্রের পথ ধরে হাঁটতে লাগলাম। অসামান্য স্থাপত্য এবং অনন্য সাঙ্গীতিক যন্ত্র জাদারের এই সি অরগ্যান। ক্রোয়েশিয়ার মনোরম অ্যাড্রিয়াটিক উপকূলে অবস্থিত।

জাদারের রিভা প্রোমেনেডের পশ্চিম প্রান্তে অবস্থিত, এই সি অরগ্যানটির সমুদ্র তট অনেক বড়ো, মার্বেলের লম্বা লম্বা ধাপ দিয়ে গঠিত। মার্বেল ধাপগুলি অ্যাড্রিয়াটিক সাগরে নেমে গেছে। এই ধাপগুলির নিচে লুকোনো টিউব এবং ছোটো ছোটো ছিদ্র বা ফাঁক দ্বারা একটি লম্বা সারির মতো সমুদ্র পৃষ্ঠের সঙ্গে চেম্বারগুলি একে অপরের সঙ্গে যুক্ত হয়ে আছে। যখন ঢেউ উপকূলে আছড়ে পড়ে, সমুদ্রের জল এই ছিদ্রগুলির মাধ্যমে প্রবাহিত হয় এবং চেম্বারে প্রবেশ করে। ফলে একধরনের সুরেলা শব্দ এবং সুর তৈরি হয়। প্রকৃতির এই মন্ত্রমুগ্ধ সিম্ফনি, সামুদ্রিক তটে একটি অপূর্ব রহস্যময় সঙ্গীত সৃষ্টি করে যা প্রোমেনেড জুড়ে প্রতিধ্বনিত হয়। সবচেয়ে আকর্ষণীয় বিষয়টি হল, যে এই সঙ্গীতের সুর এবং তাল সময়ে সময়ে পালটে যায়। জলের তরঙ্গের তীব্রতা ও ছন্দের উপর নির্ভর করেই সুরগুলি সবসময় পরিবর্তনশীল। এই অপূর্ব সাঙ্গীতিক মূর্ছনার সৃষ্টিকর্তা অভিজ্ঞতা স্থপতি নিকোলা বাই। আমি সেই সিঁড়ির ধাপের উপর বসলাম। যিনি তাঁর এই উদ্ভাবনী সৃষ্টিতে আমাকে বিস্মিত করেছেন এবং নির্বিঘ্নে একটি শিল্পকে সৃষ্টি করেছেন আমি তাঁকে ধন্যবাদ জানালাম । এই স্থাপত্য, এবং প্রকৃতি দর্শকদের কাছে একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা হয়ে থাকবে। সি অরগ্যানটি যেমন সমুদ্রের সঙ্গে জাদারের গভীর যোগাযোগের বার্তাবাহক, তেমনই এ অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্যেরও পরিচায়ক। প্রমোনেড নদীর ধারে স্থানীয় অধিবাসী এবং পর্যটকরা ভিড় জমান প্রশান্তির এই সুরে অবগাহনের জন্য। তার সঙ্গে মিশে যায় অ্যাড্রিয়াটিকের উপর সূর্যাস্ত, জলে প্রাকৃতিক সৌন্দর্যের প্রতিফলন, আরও নানা কিছুই। জাদরের দর্শনার্থীরা সি অরগ্যানের এই মায়াবী সুরেলা শব্দ দিনের যে-কোনো সময়েই শুনতে পান। তবে সূর্যাস্তের সময় যখন আকাশ কমলা এবং গোলাপী রঙে সেজে ওঠে, তখন এটি আরও বিস্ময়কর মনে হয়। এইসময় সমুদ্রের সুর যেন প্রকৃতির প্রতিচ্ছবি হয়ে নিখুঁত একটা সুরধ্বনি উপহার দেয়।

আমি প্রায়শই কাজের জন্য নানা দেশ ঘুরে বেড়াই। ভ্রমণের অভিজ্ঞতাকে স্মরণীয় করে রাখতে আমি সর্বদা নতুন এবং অনন্য সব জায়গা খুঁজতে থাকি। এই আবিষ্কারগুলি আমাদের ভীণা ওয়ার্ল্ডের ট্যুর এবং হলিডেজ-এর অংশ হয়ে যায়, যাতে আমাদের সমস্ত অতিথি এমনই সব অনন্য অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। আমার সাম্প্রতিক ক্রোয়েশিয়া সফর তার ব্যতিক্রম কিছু ছিল না, আমি একইরকমভাবে ইতিহাস, প্রাকৃতিক সৌন্দর্য এবং অপ্রত্যাশিত সব আনন্দের সম্মুখীন হয়েছিলাম।

বাকি সময়টা আমি জাদারের স্থাপত্য এবং ধ্বংসাবশেষ  দেখতে দেখতেই কাটিয়ে দিলাম। ‘জাদেরা’ একটি প্রাচীন রোমান সভ্যতা। জাদার অ্যাড্রিয়াটিকের একটি মূল বাণিজ্য কেন্দ্র হিসাবে বিকাশ লাভ করেছিল। এর রোমান অতীতের অবশিষ্টাংশ এখনও তার সু-সংরক্ষিত ফোরাম এবং শহরের দেয়ালে দেখা যায়। পরে, ভেনিশীয় শাসনের অধীনে, এখানকার স্থাপত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য আরও সমৃদ্ধ হয়। জাদার থেকে আমি প্লিটভাইস লেক ন্যাশনাল পার্কে গিয়েছিলাম,যা একটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। ক্যাসকেডিং জলপ্রপাত এবং পান্না-সবুজ হ্রদের জন্য বিখ্যাত। আমি প্লিটভাইস জাতীয় উদ্যানের সৌন্দর্য সম্পর্কে শুনেছি, কিন্তু এটা এতটাই সুন্দর যে, সত্যিই আমি সেই সৌন্দর্যের জন্য প্রস্তুত ছিলাম না। ষোলোটি সোপানযুক্ত হ্রদের একটি চেইন কল্পনা করুন, জলপ্রপাত দ্বারা যুক্ত, যেটি একটি চুনাপাথরের গিরিখাত পর্যন্ত ২৯৫-বর্গকিমি বন সংরক্ষিত এলাকা জুড়ে বিস্তৃত এবং সেই অরণ্যেরই নাম প্লিটভাইস জাতীয় উদ্যান! পার্কে কাঠের বোর্ডওয়াক বরাবর হাইকিং। এই প্রাকৃতিক স্বর্গীয় সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছিল। প্রতিটি কোণে একটি করে নতুন বিস্ময়কর দৃশ্য দেখা যায়। হাঁটা পথ এবং হাইকিং ট্রেইলগুলির চারপাশে জলের উপর দিয়ে বাতাস বয়ে যায়। একটি বৈদ্যুতিক নৌকা ১২ টি উপরের এবং ৪ টি নিম্ন হ্রদকে যুক্ত করেছে। এরপর আছে ভেলিকি স্ল্যাপের স্থান যেখানে ৭৮ মিটার উঁচু একটি জলপ্রপাত আছে। আমার একমাত্র আফসোস আমি আগে কেন এই জায়গায় আসিনি, যদি আসতাম প্লিটভিসে আরও বেশি সময় কাটাতাম। তবে যাইহোক না কেন আপনি তো আর এক জীবনে সবকিছু করতে পারেন না, পারেন কি?

আমার ক্রোয়েশিয়া পরিদর্শন করার সিদ্ধান্তটি নতুন এবং অনন্য কিছু খুঁজে পাওয়ার একটি দৃঢ় ইচ্ছা থেকে উদ্দীপিত হয়েছিল এই দেশটির নিজস্ব স্বতন্ত্র পরিচয়ের জন্যই। আমি যখন ঘুরতে গেছিলাম, ক্রোয়েশিয়া ভারতীয় পর্যটকদের মধ্যে খুব একটা জনপ্রিয় ছিল না। কিন্তু আমি এর সৌন্দর্যের কারণেই সেখানে গেছি। অনেক দিন পর, আমি এমন একটি দেশ খুঁজে পেয়েছি যেটি সত্যিই আমার ঘুরে বেড়ানোর ইচ্ছা পূরণ করেছে। সে দেশে আমার ভ্রমণ, রাজধানী শহর ডুব্রোভনিক দিয়ে শুরু হয়েছিল। যখন একটি ভাড়া গাড়ি নিলাম তখন আমার প্রচণ্ড ভয় এবং নার্ভাস লাগছিল, কারণ এটি বাঁ হাতে ড্রাইভ করতে হয়েছিল। যাইহোক, আমি দ্রুত রাস্তায় অভ্যস্ত হয়েছি, এমনকি বেশ কিছু অ্যাডভেঞ্চারেও অংশ নিয়েছি। যদিও তা অনিচ্ছাকৃতভাবে। একবার, আমি গুগল ম্যাপ অনুসরণ করে একেবারে একটি রাস্তার শেষে গিয়ে হাজির হয়েছিলাম। যেখানে সামনে কোন রাস্তা নেই, শুধুমাত্র একটি ফেরি ক্রসিং ছিল। আমি আমার গাড়ি নিয়ে ফেরি শেষ করেছি, এটা অনেক সময় বাঁচায়। ক্রোয়েশিয়াতে জল একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এর জলের পরিচ্ছন্নতা ক্রোটদের যেখানে খুশি সেখানে পাবলিক প্লেসে সাঁতার কাটতে দেয়। এমনকি আমরা আমাদের গাড়ি থামিয়ে সাঁতার কাটলাম একটি পাবলিক সৈকতে। এক স্বাধীনতার অভিজ্ঞতা উপভোগ করলাম যেটা, ক্রোয়েশিয়ার আদিম উপকূলরেখার সঙ্গেই যেন এসেছে।

ক্রোয়েশিয়ার রাজধানী শহর, ডুব্রোভনিক “অ্যাড্রিয়াটিকের মুক্তা” নামেও পরিচিত। মধ্যযুগীয় দেয়াল দ্বারা ঘেরা এবং অ্যাড্রিয়াটিক সাগরের ঝিলমিল জলকে উপেক্ষা করে, ডুব্রোভনিক সর্বদাই যেন পরিচ্ছন্ন কমনীয়তার আভা বিচ্ছুরণ করে। আমি যখন ওল্ড টাউনের গোলকধাঁধার মতো রাস্তায় ঘুরেছি, মনে হচ্ছিল, যেন বা রাজা এবং বণিকদের যুগে সেই অতীতকালে ফিরে যাওয়ার অনুভূতি লাভ করেছি। মনে হয়েছিল এর ফোর্ট লোভরিজেনাকের দেয়াল থেকে শুরু করে সেন্ট ব্লেইস চার্চের বারো্কের জাঁকজমক-- ডুব্রোভনিকের প্রতিটি কোণে যেন এক অতীতের রহস্য ফিসফিস করছে। আমি এইচবিও সিরিজ দেখা শুরু করার অনেক আগে ডুব্রোভনিক পরিদর্শন করেছি “গেম অফ থ্রোনস,” দেখার সময়, যা এখানে চিত্রায়িত হয়েছে। আমি আনন্দিত যে আমি ডুব্রোভনিককে বাস্তবে অনুভব করেছি,

কোনো টিভি সিরিজ থেকে বা শুধু কিংস ল্যান্ডিং হিসাবে নয়। রুপোলি পর্দায় বা স্ক্রিনে দেখার চেয়ে কোনও কোনও শহরকে যে সামনে থেকেই অনুভব করাই ভালো, এ বিষয়ে কি আপনি একমত?

ক্রোয়েশিয়া নিয়ে আমার খোঁজ অব্যাহত রেখে, ঐতিহাসিক শহর স্প্লিটের দিকে আকৃষ্ট হলাম, যেখানে প্রাচীন ধ্বংসাবশেষ আধুনিক জীবনের সঙ্গে মিশে আছে। ডায়োক্লেটিয়ানের প্রাসাদের করিডোর দিয়ে হাঁটা, যা নির্মিত রোমান সম্রাট দ্বারা চতুর্থ শতাব্দীতে, আমি প্রায় সেই অতীত শতাব্দীর প্রতিধ্বনি শুনতে পাচ্ছিলাম। কাছেই হাভারের প্রাণবন্ত দ্বীপ তার সূর্যে ভেজা সমুদ্র সৈকত, মনোরম দ্রাক্ষাক্ষেত্র নিয়ে ক্রোয়েশিয়ার সমৃদ্ধ ঐতিহ্যের কয়েক ঝলক নিয়ে যেন হাতছানি দেয়।

ক্রোয়েশিয়ায় আমার ভ্রমণের সময়, আমি দেশটির সমৃদ্ধ ইতিহাস এবং সাংস্কৃতিক ঐতিহ্য দ্বারা প্রভাবিত হয়েছিলাম। শতাব্দী প্রাচীন প্রতিবেশী সভ্যতার দ্বারা প্রভাবিত হয়েই এই সভ্যতা তৈরি। ভেনিশীয় স্থাপত্য জাদার থেকে কিংবদন্তি বণিক এক্সপ্লোরার মার্কো পোলোর উত্তরাধিকার স্প্লিট পর্যন্ত বিস্তৃত। তার বর্তমান ফ্যাব্রিকের মধ্যে যেন ক্রোয়েশিয়ার অতীত বোনা হয়েছে। আমি সবচেয়ে পুরোনো ক্রোয়েশিয়ার আইসক্রিম পার্লার স্লাডোলেডার্না ডোনাট থেকে এক স্কুপ গিলাতো

আইসক্রিম খেয়েছিলাম। ক্রোয়েশিয়ার মোহনীয় ভূখণ্ডের নিরবচ্ছিন্ন এক শাশ্বত সৌন্দর্যকে মুখের ভাষায় বর্ণনা করা কি এতই সহজ?

শেষে, ক্রোয়েশিয়ার মধ্য দিয়ে আমার যাত্রা শুধু একটি ভ্রমণ ছিল না; এটি ছিল মনের মধ্যে এক পরিবর্তন এনে দেওয়া অভিজ্ঞতা। ক্রোয়েশিয়া ভ্রমণ আমার মনকে ভরিয়ে রেখেছে। এই মনোমুগ্ধকর দেশকে বিদায় জানাতে গিয়ে আমি জানতাম যে, এর স্মৃতি জাদার থেকে প্লিটভিস হয়ে ডুব্রোভনিক পর্যন্ত। এই অভিজ্ঞতার প্রতিটি বিশেষ মুহূর্ত, এর প্রতিটি নিজস্ব সৌন্দর্য আমার হৃদয়ে চিরকাল এক অনন্য অভিজ্ঞতা হয়ে থাকবে!


ভীণা ওয়ার্ল্ড ট্রাভেল মিশন

travelmission bengali

ভূগোল বইয়ের পাতায় পড়া দেশগুলিতে ভ্রমণ

ভূগোল বইয়ের পাতায় নানান দেশের সম্পর্কে পড়তে হয়। সে সব দেশে যাওয়াটাই স্বপ্ন। ভীণা ওয়ার্ল্ডকে ধন্যবাদ, সেই স্বপ্ন বাস্তবে পরিণত করার জন্য। আমরা ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে উজবেকিস্তান, কাজাখস্তান এবং কিরগিজস্তান যাওয়ার জন্য উত্তেজিত হয়ে আছি। ভীণার সঙ্গে আমাদের ভ্রমণ ঔরঙ্গাবাদের ভীণা ওয়ার্ল্ডের সেলস পার্টনার গোপালকৃষ্ণ ট্যুরসের মাধ্যমে শুরু হয়েছিল। ২০১৬ সালে ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে আমাদের একটি লাদাখ ভ্রমণ বুক করেছিলাম এবং তারপর থেকে, আমরা এখনও গত ৯ বছর ধরে তাদের সঙ্গে বিশ্ব অন্বেষণ করছি। আমরা ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে ১৮ টি ভ্রমণ করেছি এবং এখনও পর্যন্ত মোট ৩৬ টি দেশ পরিদর্শন করেছি।

আমার স্ত্রী, বর্ষা, এবং আমি, উমেশ ভালেরাও। ভ্রমণ করতে আমরা ভালোবাসি। আমি ভালোবাসি নৈসর্গিক এলাকা এবং উপকূলীয় অঞ্চল। যে কারণে স্লোভেনিয়া, একটি ছোট ইউরোপীয় দেশ, আমাদের উপর একটা স্থায়ী ছাপ রেখে গেছে। রাজকীয় আল্পস এবং সুন্দর অ্যাড্রিয়াটিক সাগর স্লোভেনিয়ার একটি

গর্ব। মনোরম লেক ব্লেড এবং এর ঐতিহাসিক দুর্গ, নায়াগ্রা জলপ্রপাতের উপর দিয়ে আমাদের হেলিকপ্টার যাত্রা এবং মিশরের নীল নদের ক্রুজ সত্যিই এক অবিস্মরণীয় অভিজ্ঞতা।

প্রতিবার আমরা ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে ভ্রমণ করেছি। আমাদের আলাদা আলাদা ট্যুর ম্যানেজার ছিলেন এবং তাঁদের সকলের সঙ্গে আমাদের একটা স্থায়ী সম্পর্ক গড়ে উঠেছে। যাইহোক, আমি অবশ্যই দীনেশ বন্দিবদেকরের কথা উল্লেখ করব, যিনি ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে আমাদের সঙ্গে ছিলেন। তারপর থেকে তিনি আমাদের ব্যক্তিগত ভ্রমণ গাইড হয়ে গেছেন। ১০০০ দিনে ১০০ টি দেশ পরিদর্শনের লক্ষ্যে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। জানি, ভ্রমণ নিয়ে আমাদের সমস্ত রেজোলিউশনই ভীণা ওয়ার্ল্ডের অসামান্য পরিষেবায় পরিপূর্ণ হবে।

~ শ্রী উমেশ ভালেরাও এবং শ্রীমতী বর্ষা ভালেরাও

ঔরঙ্গাবাদ, মহারাষ্ট্র


কী খাবেন কী ভাবে খাবেন ?

kaybaikhau bengali

গণতন্ত্রে বিশ্বজুড়ে পালিত হয় নির্বাচিত শাসনব্যবস্থা। এটির জন্ম হয়েছিল গ্রিসে। পশ্চিমা সংস্কৃতির ইতিহাসে গ্রিস উল্লেখযোগ্য অবদান রেখেছে রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, গণিত এবং নাটকে। হিপোক্রেটিস থেকে ঔষধ, অ্যারিস্টটলের কাব্যশাস্ত্র ইত্যাদি নানা ক্ষেত্রে গ্রিস এ বিশ্বকে অনেক মূল্যবান উপহার দিয়েছে। তবে, গ্রিসের অবদান শুধু শিল্প ও শাসনের মধ্যে সীমাবদ্ধ নয়; এই দেশকে ডিনার টেবিলেও স্মরণ করা হয় গ্রিক স্যালাডের মতো স্বাস্থ্যকর, সুস্বাদু খাবার পরিবেশনের জন্য। গম, ওয়াইন এবং জলপাই তেল সহ ‘ভূমধ্যসাগরীয়’ খাদ্য সংস্কৃতির তিনটি প্রধান স্তম্ভ গ্রিসের খাদ্য সংস্কৃতি হিসাবে বিবেচিত হয়। গ্রিস একটি উপকূলীয় দেশ হওয়ায় মাছ তাদের খাদ্যের একটি প্রধান উপাদান।

রোমানরা, যারা খ্রিস্টীয় প্রথম শতাব্দীতে গ্রিস শাসন করেছিল, তারা বিশ্বব্যাপী গ্রিক খাবার ছড়িয়ে দেয়। এভাবেই গ্রিক স্যালাড জনপ্রিয় করেছিল। ঐতিহ্যবাহী গ্রিক স্যালাডে টমেটো, শসা, পেঁয়াজ, জলপাই, এবং ফেটা পনির থাকে। গ্রিসে ফেটা চিজ, ভেড়ার বা ছাগলের দুধের মিশ্রণ থেকে তৈরি হয়। এটির একটি নোনতা, টক স্বাদ আছে। গ্রিক স্যালাড ওরেগানো, লবণ, লেবুর রস দিয়ে এবং জলপাই তেল দিয়ে সাজানো হয়। কখনও কখনও সবুজ ক্যাপসিকাম এবং ক্যাপারও যোগ করা হয়। যেহেতু এই উপাদানগুলি খুব সহজেই পাওয়া যায় তাই, গ্রিক স্যালাড স্থানীয় কৃষকদের খাদ্য তালিকার প্রধান উপাদান হিসেবে বিবেচিত হয়।

গ্রিসের বাইরে, লেটুস প্রায়শই গ্রিক স্যালাডে ব্যবহৃত হয় এবং অন্যান্য ধরনের চিজ ব্যবহার করা হয়, যেখানে ফেটা চিজ পাওয়া যায় না, সেখানে। আমেরিকান গ্রিক স্যালাডে, রাডিশ বা সার্ডিন মাছও ব্যবহার করা ষয়। ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে গ্রিস সফরে অংশগ্রহণ করলে আসল গ্রিক স্যালাড উপভোগ করতে ভুলবেন না। এছাড়াও, ভীণা ওয়ার্ল্ডের ‘ট্রাভেল এক্সপ্লোর সেলিব্রেট লাইফ’ পডকাস্ট শুনুন, দেশ বিদেশের বিভিন্ন খাদ্য ঐতিহ্য এবং আশ্চর্যজনক ভ্রমণ অভিজ্ঞতা সম্পর্কে জানতে পারবেন।

www.veenaworld.com/podcast


হায়! আমি এটা জানতামই না

Know the Unknown

সাম্প্রতিক বছরগুলোতে সারা বিশ্বের এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রিতে কোন সিরিয়াল, সিনেমা, সঙ্গীত প্রিয় হয়ে উঠেছে? উত্তরটি পূর্ব এশিয়ার দক্ষিণ কোরিয়ার ছোট্ট দেশটিতে রয়েছে। বিশ্বের অনেক মানুষ এই দেশের ভাষাও জানে না, তবুও কে-পপ এবং কে-নাটক গোটা বিশ্বে এক ঝড় তুলেছে। আজ, নেটফ্লিক্সের ২২১ মিলিয়নের মধ্যে ষাট শতাংশ দর্শক কে-ড্রামার ভক্ত। আজকের কোরিয়া পরিচিত ছিল গোরিয়া নামে। পঞ্চম শতাব্দীর গোরিয়া সাম্রাজ্যের নামেই এই নাম। ষোলো শতকে আগত ইউরোপীয়রা এর নাম পরিবর্তন করে কোরিয়া রেখেছিল, এবং এই নামটাই রয়ে গেছে। এই দেশের পূর্বে জাপান সাগর, এবং পশ্চিমে হলুদ সমুদ্র।

ভারতের তেলেঙ্গানা রাজ্যের তুলনায় আয়তনে ছোটো, দক্ষিণ কোরিয়া আমদানি রপ্তানির প্রেক্ষিতে বিশ্বের মধ্যে নবম স্থানে রয়েছে। কিমচি স্যালাড এই দেশের একটি উপহার হিসাবে বিবেচিত হয়, এবং শুধু তাই নয় এখানে প্রতিটি খাবারের সঙ্গেই কিমচি থাকে। এমনকি কোরিয়ানরা ছবি তোলার সময় ‘চিজ’ এর পরিবর্তে ‘কিমচি’ই বলে! বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্থায়ী সেনাবাহিনী রয়েছে দক্ষিণ কোরিয়ার। সিওল এই দেশের রাজধানী, দেশের অর্ধেক জনসংখ্যা এই শহরে বাস করে। চতুর্দশ শতাব্দী থেকে এই শহর, রাজধানী হিসাবে সম্মানিত হয়েছে। স্যামসাং, এলজি এবং হুন্ডাইয়ের সদর দপ্তর রয়েছে এখানে। আটটি পাহাড়ে ঘেরা সিওল শহরের মধ্য দিয়ে বয়ে গেছে হান নদী।

অতীতে কোরিয়া ঐক্যবদ্ধ একটি দেশ ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে, কোরিয়ায় জাপানি শাসন শেষ হয়। দেশটি বিভক্ত হয়। কমিউনিস্ট রাশিয়া এর উত্তরাঞ্চল দখল করে যখন আমেরিকা দক্ষিণে তার ঘাঁটি স্থাপন করে। স্নায়ুযুদ্ধ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে যুদ্ধ শুরু হয় উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে। ১৯৫০ থেকে ১৯৫৩ সালের মধ্যে এই যুদ্ধের ফলে প্রায় তিন লক্ষ মানুষ প্রাণ হারিয়েছে। এরপর উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি সীমান্ত স্থাপন করা হয়। যা ডিমিলিটারাইজড জোন (DMZ) নামে পরিচিত। ৪ কিলোমিটার চওড়া বেল্টটি ২৫০ কিলোমিটার দীর্ঘ। এই পুরো বেল্টে সেনাবাহিনীর কোনো চিহ্ন নেই। যদিও এই এলাকা অতিক্রম করেই সশস্ত্র বাহিনীকে পাহারা দিতে দেখা যায়। এখানে কোনও জনবসতি না থাকায় ডিএমজেড একটি অভয়ারণ্যে পরিণত হয়েছে। কোরিয়ার একশত বিপন্ন প্রজাতির প্রাণী এখানে সুখে বাস করে, আড়াই হাজারেরও বেশি গাছপালা রয়েছে। ডিএমজেড কোরিয়ায় পর্যটকদের জন্য একটি বিশেষ আকর্ষণ। ডিএমজেডের বিশেষ ভ্রমণের আয়োজন করা হয় রাজধানী শহর সিওল থেকে। ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে কোরিয়া ভ্রমণের সময় তাইওয়ান বা জাপানের সঙ্গে এই অনন্য জায়গায় যেতে ভুলবেন না।


ভীণা ওয়ার্ল্ড গিফট কার্ড

ভীণা ওয়ার্ল্ডে আমরা বিশ্বাস করি যে, একটি আনন্দময় ভ্রমণ জীবনের সমার্থক! হয়তো আপনি একটা দুর্দান্ত ভ্রমণের আনন্দ পেতে চাইছেন, বা বিষণ্ণ আছেন কিংবা পরীক্ষা শেষ হয়েছে বা প্রিয়জনের সঙ্গে কাটাতে চাইছেন সময়, তখন একটি ট্যুরে যাওয়া সবসময়ই এক নিখুঁত সমাধান। মায়ের বা বাবার যে কারো জন্মদিনই হোক না কেন, বা যেকোনো একটি বার্ষিকী, কিংবা দেশ বিদেশ ঘুরে বেড়ানোর ইচ্ছা হলেও তার একমাত্র উত্তর কিন্তু ভীণা ওয়ার্ল্ড ট্যুর!

পর্যটন অনেকের কাছে প্রিয় হয়ে উঠেছে।বিশেষ করে কোভিড মহামারির পরে পর্যটন এনে দিচ্ছে মানুষের কাছে স্বস্তির হাওয়া। ভারত এবং বিশ্বজুড়ে এখন পর্যটকদের ভিড়। এটা স্পষ্ট যে, ভ্রমণের আনন্দ এই প্রবণতার পিছনে একটি চালিকা শক্তি। এই কারণেই অনেকে আমাদের ওয়েবসাইট থেকে ভীণা ওয়ার্ল্ড গিফট কার্ড বেছে নিচ্ছেন এখন।

যারা ভীণা ওয়ার্ল্ড ট্যুর তাদের উপহারের মধ্যে অন্তর্ভুক্ত করেছেন, তাঁদের আমরা আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। আপনার সমর্থনই আমাদের পুরো দলের কঠোর পরিশ্রমের প্রমাণ। আমাদের গিফট কার্ড ডটার্স ডে, মেন’স ডে, ব্রাদার্স ও সিস্টার্স ডে-এর মতো দিনগুলিতে জনপ্রিয়। এছাড়াও আছে মাদার্স ডে, ফাদার্স ডে, ভ্যালেন্টাইন’স ডে, সিনিয়র সিটিজেন ডে এবং উওমেন’স ডে-তে উপলক্ষ্যে ভীণা ওয়ার্ল্ড গিফট কার্ডও।

আজকের দ্রুতগতির বিশ্বে, পরিবারের জন্য সময় বের করা চ্যালেঞ্জিং হতে পারে, কিন্তু আমরা নিয়ে এসেছি এর সমাধান। প্রতিটি প্রয়োজন অনুসারে বিভিন্ন ট্যুর অফার করেছি আমরা। ভীণা ওয়ার্ল্ড সবার জন্য, এবং আমাদের গিফট কার্ড যে কোনো সময়, যে কোনো জায়গায় কেনা যাবে। সুতরাং, সাধারণ উপহারগুলি এড়িয়ে যান। তাহলে খুব সহজেই একটি ভীণা ওয়ার্ল্ড গিফট কার্ড কেনার সম্ভাবনা বেড়ে যাবে। এটি কেনা খুবই সহজ—শুধুমাত্র আমাদের ওয়েবসাইটে যান আর বেছে নিন। veenaworld.com.


ভীণা ওয়ার্ল্ড কাস্টমাইজড হলিডে

 শুভ যাত্রা... শুভ ক্রুজ সফর

যেকোন ট্যুরে, আমরা প্রতি দুই দিন অন্তর একটি হোটেল থেকে চেক আউট করে আমাদের লাগেজ নিয়ে আবার অন্য একটা জায়গায় চেক ইন করতে সবচেয়ে বেশি ঝামেলা অনুভব করি। এবার ভাবুন আট, দশ, বারো দিনের সফরে লাগেজ ‘প্যাক-আনপ্যাক’ খেলা না খেলে বেড়াতে পারেন কি? প্রকৃতপক্ষেই এর বিকল্প ব্যবস্থা হল ‘ক্রুজ হলিডে’। যখন আমরা ক্রুজ হলিডের কথা বলি, আপনি তৎক্ষনাৎ হয়তো ‘দিল ধড়কনে দো’ সিনেমাটির কথা ভাবতে থাকবেন। যেখানে সবাই একটি ক্রুজে জড়ো হয়েছিল অনিল কাপুরের বিবাহ বার্ষিকী অনুষ্ঠান উদ্ যাপন করতে। ইউরোপের দর্শনীয় স্থানগুলি উপভোগ করুন এবং অন-বোর্ড সুবিধা ভোগ করুন। আপনি বিশ্বের অনেক জায়গায় একই রকম আনন্দ পেতে পারেন ক্রুজে করে ভ্রমণের। আজ, অ্যান্টার্কটিকা থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া পর্যন্ত সারা বিশ্বে ক্রুজ পর্যটন বিকশিত হচ্ছে। বিভিন্ন ধরনের ক্রুজ হলিডে আছে যেমন ওশান ক্রুজ, রিভার ক্রুজ এবং এক্সপিডিশন ক্রুজ। কিছু বিশ্ব বিখ্যাত ক্রুজ কোম্পানির মধ্যে রয়েছে কার্নিভাল ক্রুজ লাইন, রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান ক্রুজ লাইন এবং প্রিন্সেস ক্রুজ। ক্রুজ কোম্পানি দ্বারাই এর সুবিধাগুলি পরিবর্তিত হয় এবং, অবশ্যই, বাজেটের উপরও তা নির্ভর করে। আপনি যদি বিলাসবহুল অভিজ্ঞতা চান, তাহলে আপনি ক্রিস্টাল ক্রুজ, সিবোর্ন এবং সিলভারসিয়ের মত কোম্পানি বেছে নিতে পারেন।

এই সব ক্রুজে থাকার জন্য, ব্যালকনি কেবিন, স্যুট কেবিন এবং ওসেন ভিউ কেবিনের মতো বিভিন্ন আরামদায়ক কেবিন রয়েছে। আপনার ছুটির অভিজ্ঞতার মান কেবিনের উপর নির্ভর করে। নিজের সুবিধামতো বেছে নিন, কারণ দৃষ্টিভঙ্গি এবং সুবিধাগুলি পরিবর্তিত হতে পারে। ক্রুজে পর্যটকরা উপভোগ করেন স্পা, বার, থিয়েটার, সুইমিং পুল, জিম, সানডেক এবং ক্যাসিনোর মতো সুবিধা। এছাড়াও আছে মিউজিক্যাল শো, ম্যাজিক শো এবং নাচের অনুষ্ঠানের মতো লাইভ বিনোদন।

শুধুমাত্র বিদেশি গন্তব্যে নয়, লাক্ষাদ্বীপ, গোয়া, আন্দামানের জন্যও ক্রুজ রয়েছে ভারতে। রয়েছে আমাদের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় যাবার জন্য ক্রুজও। কোন ক্রুজ কোম্পানি বুক করবেন তা নির্ভর করে আপনি কোথায় রিল্যাক্স করতে চান বা কোন দর্শনীয় স্থান ভ্রমণ করতে চান তার উপর ভিত্তি করে। ক্রুজ বুকিং করা উচিত খুব দ্রুত কারণ, এয়ারলাইন্সের মতো, ক্রুজেরও রেট পরিবর্তনশীল এবং দ্রুত বৃদ্ধি পেতে পারে। ভীণা ওয়ার্ল্ডে একটি কাস্টমাইজড ছুটির বিভাগ রয়েছে যা আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে কোন কোম্পানির সঙ্গে একটি ক্রুজ বুক করবেন এবং প্রতিটি ক্রুজ ট্যুর কী কী সুবিধা দেয়, তা জানিয়ে। আমাদের সঙ্গে একটি দারুণ ক্রুজ সফর বুক করে আপনার ভ্রমণ আনন্দ বাড়িয়ে তুলুন। যাত্রা শুভ হোক।

আপনিও যদি চান এমন সব দারুণ গল্প শেয়ার করতে, তাহলে আমাদের ইমেল করুন : stories@veenaworld.com

August 03, 2024

Author

Sunila Patil
Sunila Patil

Sunila Patil, the founder and Chief Product Officer at Veena World, holds a master's degree in physiotherapy. She proudly served as India's first and only Aussie Specialist Ambassador, bringing her extensive expertise to the realm of travel. With a remarkable journey, she has explored all seven continents, including Antarctica, spanning over 80 countries. Here's sharing the best moments from her extensive travels. Through her insightful writing, she gives readers a fascinating look into her experiences.

More Blogs by Sunila Patil

Post your Comment

Please let us know your thoughts on this story by leaving a comment.

Looking for something?

Embark on an incredible journey with Veena World as we discover and share our extraordinary experiences.

Balloon
Arrow
Arrow

Request Call Back

Tell us a little about yourself and we will get back to you

+91

Our Offices

Coming Soon

Located across the country, ready to assist in planning & booking your perfect vacation.

Locate nearest Veena World

Listen to our Travel Stories

Veena World tour reviews

What are you waiting for? Chalo Bag Bharo Nikal Pado!

Scroll to Top